www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 14, 2024 4:46 pm

খবরে আমরাঃ কখন নিকট কারও কাছে বোকা বেনেছেন ? মজার ছলে ? পরে সামনে এসেছে যে সেটা মজা (Joke) করার জন্য এবং তারপর অট্টহাসিতে ফেটে পড়েছেন উভয়েই। বিশেষ একটা দিনে এমনটা করে নিকটজনেরা। আর বিশেষ এই দিনটা ‘এপ্রিল ফুল ডে’ (April Fools Day) নামে খ্যাত। ফি বছর পয়লা এপ্রিল দিনটি পালিত হয়। সারা বিশ্বজুড়েই একই দিনে এপ্রিল ফুল ডে। 

কোনও কাজে হয়তো ব্যস্ত আছেন। হঠাৎ করে নিকট কারও ফোন পেলেন বা কাছে এসে এমন কিছু বললেন যে আপনি অস্থির হয়ে উঠছেন। সঙ্গে সঙ্গে বিষয়টি খতিয়ে দেখতে গিয়ে বুঝলেন যে আপনাকে বোকা বানানো হয়েছে। সঙ্গে সঙ্গে অপর ব্যক্তি ‘এপ্রিল ফুল’ বলে চিৎকার করে উঠতেই সব খোলসা হয়ে যায়। বছরের এইদিনটায় পরিচিত জনের সঙ্গে এভাবে মজা করতেই পারেন। তবে, বিশ্বের সব প্রান্তে এই দিনটি উদযাপন হলেও, এটি কোনও পাবলিক হলিডে নয়। শুধুমাত্র ইউক্রেনের ওডেস্সা শহর ছাড়া। 

কিন্তু, কীভাবে এই দিনটি পালন শুরু হল ? এনিয়ে নানা রকমের মত আছে ঐতিহাসিকদের। কোনও কোনও বিশেষজ্ঞ বলছেন, নতুন ক্যালেন্ডার অনুযায়ী এর উদযাপন, আবারও কেউ কেউ বলেন, ঋতু পরিবর্তনের সঙ্গে বিষয়টি সম্পর্কিত। History.com-এর রিপোর্ট অনুযায়ী, ত্রয়োদশ পো গ্রেগরি ছিলেন এপ্রিল ফুল ডে-র সেলিব্রেশনের হোতা। তিনিই পুরনো জুলিয়ান ক্যালেন্ডারকে গ্রেগরিয়ান ক্যালেন্ডার দিয়ে স্থানান্তরিত করতে বলেন।  পুরনো জুলিয়ান ক্যালেন্ডারে, মানুষ মার্চের শেষে বা পয়লা এপ্রিল নতুন বছর উদযাপন করে। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী, পয়লা জানুয়ারি নতুন বছর উদযাপন ঠিক হয়। নতুন ক্যালেন্ডারের এই পরিবর্তন মেনে নেয় ফ্রান্স। কিন্তু, কিছু ইউরোপিয়ান এই পরিবর্তন মেনে নিতে অস্বীকার করেন। তাই তাঁরা পুরনো জুলিয়ান ক্যালেন্ডারই মেনে চলেন এবং মার্চের শেষে বা এপ্রিলে নতুন বছর উদযাপন শুরু করেন। এই মতামতে বিশ্বাসী মানুষকে নিয়ে ভুলভাবে নতুন বছর উদযাপনের জন্য বিদ্রুপ করা শুরু হয়।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *