www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

June 24, 2024 3:06 am
calcutta highcourt

 

খবরে আমরা : মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তর নিয়ে কংগ্রেস সংসদ অধীর চৌধুরীর মামলা খারিজ করলো কলকাতা হাইকোর্ট।

এই হস্তান্তরে দুর্নীতির অভিযোগ তুলে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন লোকসভার প্রাক্তন বিরোধী দলনেতা অধীররঞ্জন চৌধুরী। তিনি সিবিআই তদন্ত দাবি করেছিলেন।

দীর্যদিন শুনানির পর আজ প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ এই মামলা খারিজ করে দিয়েছে। আদালত জানিয়েছে, রাজ্যের নীতিগত সিদ্ধান্তে হস্তক্ষেপ করবে না আদালত।

প্রসঙ্গত, মেট্রো ডেয়ারির বিষয়ে শেয়ার কেলেঙ্কারি এবং টাকা লোপাট নিয়ে ইডি তদন্ত করছে।

মামলাকারীর তরফে জানানো হয়েছে, ১৯৯১ সালে ওয়েস্ট বেঙ্গল মিল্ক প্রোডিউসারস ফেডারেশন, ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ড এবং একটি বেসরকারি সংস্থার মধ্যে ত্রিপাক্ষিক চুক্তি করে মেট্রো ডেয়ারি তৈরি হয়েছিল। তাতে ফেডারেশনের ৪৭ শতাংশ, বোর্ডের ১০ শতাংশ এবং বেসরকারি সংস্থার ৪৩ শতাংশ শেয়ার ছিল। পরবর্তী কালে বোর্ডের ১০ শতাংশ শেয়ার ওই বেসরকারি সংস্থা নিয়ে নেয়। বছর কয়েক আগে রাজ্য সরকার সাড়ে ৮৫ কোটি টাকার বিনিময়ে ৪৭ শতাংশ শেয়ার ওই বেসরকারি সংস্থাকে বিক্রি করে। মামলাকারীর তরফে জানানো হয়, পরবর্তী কালে দেখা যায়, ওই বেসরকারি সংস্থা মেট্রো ডেয়ারির ১৫ শতাংশ শেয়ার সিঙ্গাপুরের একটি সংস্থাকে প্রায় ১৭০ কোটি টাকায় বিক্রি করেছে। অধীরবাবুর অভিযোগ, এই শেয়ার হস্তান্তরে জালিয়াতি হয়েছে এবং এর সঙ্গে জনগণের টাকা তছরুপের বিষয় জড়িত।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *