www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

June 19, 2024 3:02 pm
sayan ekadasi

শাশ্বতী চ্যাটার্জি: পানিহাটি পৌরসভা ও উৎসব কমিটির যৌথ উদ্যোগে পালিত হচ্ছে পানিহাটি দণ্ড মহোৎসব। মহোৎসব তলা ঘাট ৫৬তম দন্ড মহোৎসব। মহোৎসব ঘাট তলায় এলাহী আয়োজনের ব্যবস্থা ছিল। স্বদেশী মোড়ে ভক্তদের প্রসাদ বিতরণের ব্যবস্থা করা হয়েছে। এই উৎসব চিড়া উৎসব নামে প্রচলিত।

শুধু জেলা নয় রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ভক্ত সাধারণ আসেন এই দন্ড মহোৎসবে। কয়েক লক্ষ মানুষের ভিড়ে পরিপূর্ণ থাকে পানিহাটি মহোৎসব তলা ঘাট সংলগ্ন অঞ্চল। আয়োজকেরা তৎপরতার সঙ্গে ভিরকে সামাল দিতে পারে নি। তার মধ্যে এই তীব্র গরম ও মানুষের ভিড়ে প্রথমে অসুস্থ হয়ে পড়েন প্রায় ১৫ জনের মতো পূর্ণার্থী। তাদের মধ্যে তিন জনের মৃত্যু হয়েছে বলে জানালেন পানিহাটির বিধায়ক নির্মল ঘোষ। দর্শনার্থীদের চাপ সামলাতে না পেরে পুলিশ প্রশাসন নতুন করে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন। বন্ধ রাখা হয়েছে মন্দিরের পুজো।

স্থানীয় বিধায়ক নির্মল ঘোষ জানিয়েছেন, প্রচন্ড গরম আর ভিড়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। তাঁদের মধ্যে তিন জনের মৃত্যু হয়েছে। বাকি অসুস্থদের নিয়ে যাওয়া হয়েছে স্থানীয় হাসপাতালগুলিতে।

করোনা পরিস্থিতর জন্য মধ্যে ২ বছর এই উৎসব বন্ধ রাখা হয়েছিল। এ বছর ফের চালু হতেই প্রচুর দর্শকের সমাগম হয়। আর সেই ভিড়েই ঘটে গেল মারাত্মক ঘটনা। এখন পর্যন্ত শোনা যাচ্ছে শতাধিক পুণ্যার্থী অসুস্থ হয়ে স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। একেবার গঙ্গার ঘাটেই এই মেলা হওয়ায় স্থান সংকুলানের অসুবিধা ছিল। সূত্রের খবর মৃত তিন জনের মধ্যে দু জন একই পরিবারের। সম্পর্কে তাঁরা স্বামী স্ত্রী।
চারিদিকে চূড়ান্ত অব্যবস্থার চিহ্ন ছড়িয়ে আছে।পানিহাটি পৌরসভা এই মর্মান্তিক ঘটনার দায় এড়াতে পারে না বলেই এলাকার মানুষ অভিযোগ করছে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *