www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 21, 2024 8:21 am

খবরে আমরাঃ ২০২০ সাল থেকে করোনা মহামারী শুরু হওয়ার পর থেকে গোটা বিশ্বের যোগাযোগ ব্যবস্থা থমকে গিয়েছিল। বিভিন্ন দেশ আন্তর্জাতিক বিমান পরিষেবা নিয়ন্ত্রণে এনেছিল। বিভিন্ন দেশ বিদেশি নাগরিকদের ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। সেই তালিকায় ছিল চিনও। করোনা মহামারী শুরু হওয়ার পর থেকেই বিদেশি নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছিল চিন। ফলে চিনের বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হওয়া বহু বিদেশি পড়ুয়াকে অনলাইনে কোর্স করতে হয়েছে। এখনও অনেকেই সশরীরে ক্লাসে বসতে পারেননি। এরই মধ্যে বেশ কিছু চিনা বিশ্ববিদ্যালয় ফের নতুন করে ভর্তি প্রক্রিয়া শুরু করেছে। এই পরিস্থিতিতে ভারতীয় পড়ুয়াদের সতর্ক করে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ইউজিসির তরফে এক বিবৃতিতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ওই বিশ্ববিদ্যালগুলির অনলাইন ডিগ্রিকে স্বীকৃতি দেওয়া হবে না এ দেশে।

ইউজিসির তরফে জারি করা ওই বিবৃতিতে জানানো হয়েছে, বেশ কিছু চিনা বিশ্ববিদ্যালয় বর্তমান ও আগামী শিক্ষাবর্ষের জন্য বিভিন্ন ডিগ্রি কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি জারি করতে শুরু করেছে। পড়ুয়ারাদের জেনে রাখা দরকার, চিনা সরকার করোনা পরিস্থিতির জন্য ভ্রমণের উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে এবং ২০২০ সালের নভেম্বর মাস থেকে সমস্ত ভিসা দেওয়া বন্ধ রেখেছে। এই নিষেধাজ্ঞার জন্য অনেক পড়ুয়াই, নিজেদের পড়াশোনা শেষ করার জন্য চিনে ফিরতে পারেননি। এখনও পর্যন্ত এই নিষেধাজ্ঞার উপর কোনও ছাড় দেওয়া হয়নি। এরই মধ্য়ে চিনা কর্তৃপক্ষের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, যাবতীয় কোর্স অনলাইনেই চলবে।

এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং এআইসিটিই নিয়ম অনুযায়ী, আগে থেকে অনুমোদন ছাড়া এই ধরনের অনলাইন ডিগ্রিকে স্বীকৃতি দেয় না। তাই আগামী দিনে চাকরির ক্ষেত্রে বা উচ্চশিক্ষার ক্ষেত্রে পড়ুয়াদের যাতে কোনওরকম সমস্যার সম্মুখীন হতে না হয়, তাই সব দিক বিবেচনা করে বিচক্ষণতার সঙ্গে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে পড়ুয়াদের।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *