www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 25, 2024 12:19 am

খবরে আমরাঃ কলকাতায় ভবিষ্যতে যে মেট্রো রেল স্টেশনগুলি তৈরি হবে, সেগুলির বাংলা সাইনবোর্ড রাখার প্রস্তাব সংসদে। মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের কাছে এই প্রস্তাবে জানালেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায় । সাংসদ বলেন, “সম্প্রতি লন্ডন টিউব রেল অথরিটি তাদের হোয়াইট চ্যাপেল স্টেশনের সাইনবোর্ড লাগিয়েছে বাংলায়। ইংরেজি সাইনবোর্ড আছে, তবে তার পাশাপাশি বাংলা সাইনবোর্ডও লাগিয়েছ। কারণ, ওই এলাকায় অনেক বাংলাভাষী মানুষ থাকেন। এটা যে শুধুমাত্র বাংলা ভাষার গৌরবে স্বীকৃতি দেওয়া, তাই নয়, এক হাজার বছরের পুরানো এই ভারতীয় ভাষা, তার মর্যাদা ও আন্তর্জাতিক স্বীকৃতি প্রমাণিত হয় এই সিদ্ধান্তের মধ্যে দিয়ে”

সেই সঙ্গে তিনি আরও বলেন, “আমাদের রাজ্যে অনেক কেন্দ্রীয় সংস্থা রয়েছে, যেখানে ইংরেজিতে ও হিন্দিতে সাইনবোর্ড রয়েছে। আমাদের তাতে আপত্তি নেই। কিন্তু তার পাশাপাশি বাংলাতেও সাইনবোর্ড রাখা হোক এবং ভবিষ্যতে যে মেট্রো রেল স্টেশনগুলি আসছে, সেগুলিতেও যাতে হিন্দি বা ইংরেজির পাশাপাশি, বাংলা নামের সাইনবোর্ড থাকে, সেই অনুরোধ করছি।”

উল্লেখ্য, কলকাতা মেট্রো হল শহরের লাইফ লাইন। কলকাতা ও শহরতলির বহু মানুষ তাঁদের গন্তব্যে যাতায়াতের জন্য কলকাতা মেট্রো রেল পরিষেবা ব্যবহার করেন। বিশেষ করে শহরের যানজট এড়িয়ে দ্রুত শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চলে যাওয়া যায় মেট্রোর মাধ্যমে। বর্তমানে কলকাতা মেট্রো রেলের একাধিক সম্প্রসারণের কাজও চলছে। খুব তাড়াতাড়ি চালু হতে চলেছে শিয়ালদহ মেট্রো স্টেশন। ওই স্টেশনটি চালু হয়ে গেলে শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যাতায়াত আরও দ্রুত সম্ভব হবে। এছাড়া অন্যান্য় সম্প্রসারণগুলির কাজও চলছে। এই পরিস্থিতিতে আগামী দিনে কলকাতা মেট্রোর নতুন স্টেশনগুলিতে যাতে বাংলার সাইনবোর্ডের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়, সেই কথাই রাজ্যসভায় বললেন তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায়।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *