www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

June 26, 2024 3:23 am
mamata banerjee

শিক্ষার পর শিল্প। ফের ‘স্কচ’ পুরস্কার পেল পশ্চিমবঙ্গ। একাধিক শিল্পবান্ধব পদক্ষেপে রাজ্যে বিনিয়োগের অনুকূল পরিবেশ তৈরির জন্যই ‘ইজ অফ ডুইং বিজনেস’ ক্যাটেগরিতে মিলল পুরস্কার। বুধবার রাজ্যের এই স্বীকৃতির কথা নিজেই টুইটারে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে তিনি জানান, “প্রায় ১০৩টি অনলাইন পরিষেবা ও প্রায় ৫০০টি শিল্পসংক্রান্ত সমস্যা দূরীকরণ নীতি-সহ একাধিক পদক্ষেপের জন্য পুরস্কার দেওয়া হচ্ছে রাজ্যকে।”
দ্বিতীয় ‘স্কচ’ পাওয়ার দিনে আরও একটি কৃতিত্বের অধিকারী হল রাজ্য। ২০২২-এর মে মাসে গ্রামীণ এলাকায় ১৯,৮৪৪৫টি বাড়িতে কার্যকরী পানীয় জলসংযোগ প্রদান করে পশ্চিমবঙ্গ সারা দেশে প্রথম স্থান অর্জন করল। রাজ্যের জনস্বাস্থ্য কারিগরী দপ্তরের তরফে এই খবর জানানো হয়েছে। বলা হয়েছে, জলস্বপ্নের ছোঁয়ায় এখনও পর্যন্ত রেকর্ড গড়ে গ্রামীণ বাংলার ৪১,৯৭,৩৬১টি বাড়িতে পৌঁছে গিয়েছে পরিশ্রুত নলবাহিত পানীয় জল। উল্লেখ্য, সম্প্রতি জাপানের আর্থিক সহায়তায় পুরুলিয়াতেও বড় জল প্রকল্পের সূচনা হয়েছে।
সম্প্রতি শিক্ষাক্ষেত্রে সাফল্যের জন্যও স্কচ পুরস্কার পেয়েছে বাংলা। এবার স্বীকৃতি মিলল শিল্পবান্ধব পরিবেশ তৈরির জন্য। দু’টি পুরস্কারই ১৮ জুন দিল্লিতে রাজ্যের প্রতিনিধির হাতে তুলে দেওয়া হবে। অর্থাৎ এবার জোড়া ‘স্কচ’।

নবান্ন সূত্রের খবর, মুখ্যমন্ত্রী শিল্পস্থাপন প্রক্রিয়াকে সহজ করতে ৫০০টি ক্ষেত্রে পরিবর্তন এনেছেন। অনলাইনে শতাধিক নাগরিক পরিষেবা চালু করেছেন। যার দৌলতে বাড়ি বসেই মিলছে ই-পরিষেবা। সরকারি পরিষেবার এই ডিজিটাইজেশনে প্রসারিত হয়েছে বিনিয়োগের পরিধি। করোনার আতঙ্ক কাটিয়ে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে দেশ-বিদেশের বহু শিল্পোদ্যোগী মুখ্যমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে বিনিয়োগের আশ্বাস দিয়েছেন।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *