www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

June 24, 2024 2:20 am
siv sravan month

শিব পুরাণ (Sawan Shiv Puran) অনুযায়ী এমন কিছু ভুল রয়েছে, যা শিব কখনও ক্ষমা করেন না। পুরাণ অনুযায়ী কাজ, ব্যবহার ও চিন্তাভাবনার দ্বারা করে থাকা ১২টি পাপ শিব কখনও ক্ষমা করেন না। যে ব্যক্তি এই ১২ ধরনের দোষ করে তাঁদের শিবের রোষের শিকার করতে হয়। এমন ব্যক্তি কখনও সুখী জীবনযাপন করতে পারে না।

Shravana Month বা শ্রাবণ মাস শিবের অত্যন্ত প্রিয়। শিব যত সহজে প্রসন্ন হন, তত তাড়াতাড়ি রেগেও যান। শিব সংহারের দেবতা। তাঁর রাগ প্রলয় ডেকে আনতে পারে। সহজে প্রসন্ন হন, তাই তিনি ভোলানাথ। আবার ক্ষুব্ধ হয়ে নিজের তৃতীয় নেত্র খুলে দেওয়ার সঙ্গে সঙ্গেই পৃথিবীর বিনাশ নিশ্চিত বলে মনে করা হয়। ভক্তদের ডাকে সারা দিতে দেরি করেন না শিব।

তেমনই কেউ কোনও ভুল কাজ করলে তাঁর রোষ থেকেও বাঁচতে পারেন না। শিব পুরাণ (Sawan Shiv Puran) অনুযায়ী এমন কিছু ভুল রয়েছে, যা শিব কখনও ক্ষমা করেন না। পুরাণ অনুযায়ী কাজ, ব্যবহার ও চিন্তাভাবনার দ্বারা করে থাকা ১২টি পাপ শিব কখনও ক্ষমা করেন না। যে ব্যক্তি এই ১২ ধরনের দোষ করে তাঁদের শিবের রোষের শিকার করতে হয়। এমন ব্যক্তি কখনও সুখী জীবনযাপন করতে পারে না। হাতেনাতে কারও কোনও ক্ষতি না-করলেও নিজের মনে কোনও দুর্ভাবনা আনলে বা কারও ক্ষতি করার চিন্তা করলেও সেটি পাপ কর্মের শ্রেণীর অন্তর্ভূক্ত হয়। এখানে কোন কোন পাপের কথা বলা হয়েছে জেনে নিন-

চিন্তাভাবনা দ্বারা পাপ কর্ম
১. কোনও সহজ-সরল ও নিরাপরাধ ব্যক্তিকে কষ্ট দেওয়া, তাঁর ক্ষতি করা বা ধন-সম্পত্তি লুট করা, সেই ব্যক্তির জীবনে বাধা সৃষ্টি করার পরিকল্পনা বা চিন্তাভাবনা করলে শিব আপনাকে কোনও মতেই ক্ষমা করবেন না।

২. অন্য়ের স্বামী বা স্ত্রীর ওপর কুনজর দেওয়া বা তাঁকে লাভ করার ইচ্ছা পোষণ করলেও এটি পাপেরই সমান। এহেন মানসিকতা শিবকে রাগিয়ে দিতে পারে।

৩. অন্যের ধন-সম্পদ আত্মসাৎ করার বা নিজের কাছে রেখে নেওয়ার ইচ্ছাপোষণ করাও শিবের চোখে ক্ষমাহীন অপরাধ।

৪. ভালো কথা ভুলে যে ব্যক্তি নিজেই কুপথ নির্বাচন করেন তাঁদের এই পাপ কর্মকেও শিব ক্ষমা করেন না।

ভাষার মাধ্যমে পাপ কর্ম

কারও ক্ষতি না-করা সত্ত্বেও, তাঁদের জন্য নিজের মনে খারাপ চিন্তাভাবনা রাখা যেমন পাপকর্মের শ্রেণীভুক্ত,ঠিক তেমনই কথাবার্তা ও ভাষার কারণেও ব্যক্তি পাপ কর্মের অংশীদার হতে পারে।

১. গর্ভবতী বা রজস্বলা মহিলাকে কটূ কথা বললে ও তাঁর মনে আঘাত হানলে শিব ক্ষমা করবেন না।

২. কারও মানহানি করার উদ্দেশে মিথ্যা কথা বলা প্রতারণার শ্রেণীভুক্ত। এমন কাজ করলে ব্যক্তি ক্ষমাহীন পাপের অংশীদার হয়।

৩. আবার সমাজে কারও ক্ষতি বা মানহানি করার উদ্দেশে তাঁর অনুপস্থিতিতে কথা বলা, গুজব রটানোও শিবের দৃষ্টিতে পাপ এবং তিনি সেই পাপী ব্যক্তিকে কোনও মতে ক্ষমা করেন না।

কর্মের দ্বারা পাপের অংশীদার হওয়া

চিন্তা-ভাবনা ও ভাষা ছাড়াও নিজের কর্মের কারণে ব্যক্তি পাপের অংশীদার হয়। কোন কোন কর্ম করলে ব্যক্তি ক্ষমাহীন পাপের ভাগীদার হয় জেনে নিন–

১. ধর্ম অনুযায়ী নিষিদ্ধ বস্তু ভক্ষণ, ধর্ম বিরুদ্ধ কাজ করা কোনও মতেই স্বীকার্য নয়। এমন কিছু করলে সেই ব্যক্তি শিবের রোষের পাত্র হয়।

২. বাচ্চা, মহিলা বা কোনও দুর্বল প্রাণীর বিরুদ্ধে হিংসাত্মক ও অসামাজিক কার্যকলাপ করা মানুষকে পাপের অংশীদার করে।

৩. ভুল পদ্ধতিতে অন্যের সম্পত্তি আত্মসাৎ করা, ব্রাহ্মণ বা মন্দিরের জিনিস চুরি করা বা ভুল পন্থা অবলম্বন করে কুক্ষীগত করাও পাপের শ্রেণীভুক্ত।

৪. ভুলেও গুরু, মা-বাবা, স্ত্রী বা পূর্বপুরুষের অপমান করা উচিত নয়।

৫. মদ্যপান, গুরুর স্ত্রীর সঙ্গে সম্পর্ক স্থাপন, দান করে দেওয়া জিনিস বা অর্থ ফিরিয়ে নেওয়া মহাপাপ। এই পাপ কখনও শিব ক্ষমা করবেন না।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *