www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 2, 2023 4:05 am
pous sankranti

পৌষ সংক্রান্তি। শুরু হয়ে গিয়েছে পূণ্যস্নান। কয়েক লক্ষ মানুশ-ভক্তা সমাগমে ভরে উঠেছে গঙ্গাসাগর। চলছে স্নান। আর যাঁরা যেতে পারেননি, তাঁরা স্থানীয়ভাবেই মা গঙ্গার আবির্ভাব তিথি পালন করছেন। আর পৌষ সংক্রান্তি (Gangasagar) মানেই পিঠে-পুলি থাকবে। আর বাঙালির ট্র্যাডিশন হলো সংক্রান্তির দিন ঘরে সকলের জন্য পিঠে-পায়েস বানানো। তাই সংক্রান্তিতে আমাদের আজকের স্পেশাল রেসিপি 'মুগডালের পুলি'।

পৌষ সংক্রান্তি। শুরু হয়ে গিয়েছে পূণ্যস্নান। কয়েক লক্ষ মানুশ-ভক্তা সমাগমে ভরে উঠেছে গঙ্গাসাগর। চলছে স্নান। আর যাঁরা যেতে পারেননি, তাঁরা স্থানীয়ভাবেই মা গঙ্গার আবির্ভাব তিথি পালন করছেন। আর পৌষ সংক্রান্তি (Gangasagar) মানেই পিঠে-পুলি থাকবে। আর বাঙালির ট্র্যাডিশন হলো সংক্রান্তির দিন ঘরে সকলের জন্য পিঠে-পায়েস বানানো। তাই সংক্রান্তিতে আমাদের আজকের স্পেশাল রেসিপি ‘মুগডালের পুলি’। (Pous Sankranti 2023)

উপকরণ – উপকরণ খুবই সামান্য।

** সেদ্ধ মুগ ডাল – ১ কাপ

** ময়দা – হাফ কাপ

** চিনি দেড় কাপ

** নারকেল কোরা – ১ কাপ

** ভাজার জন্য সাদা তেল

প্রণালী –
ছোট ছোট কয়েকটি পর্বে রান্নার রেসিপি উপস্থিত করছি।

প্রথম পর্ব – প্রথমে মুগ ডাল ভালো করে সেদ্ধ করে নিতে হবে।

দ্বিতীয় পর্ব – তারপর একটা পাত্রে সেদ্ধ করা মুগ ডাল, ময়দা ও হাফ কাপ চিনি দিয়ে ভালো করে মেখে একটা ডো তৈরি করে নিতে হবে।

তৃতীয় পর্ব – তারপর গ্যাসে একটা কড়াই বসিয়ে তাতে নারকেল কোরা , চিনি ও এলাচ গুঁড়ো দিতে ভালো করে নাড়তে হবে, যখন চিনি পুরো গলে গিয়ে নারকেলের পুর টা আঠালো হয়ে যাবে তখন গ্যাস বন্ধ করে পুর টা একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

চতুর্থ পর্ব – এবার ডালের ডো থেকে ছোট ছোট লুচির মতো বেলে মাঝখানে নারকেলের পুর টা দিয়ে ফোল্ড করে মুখ টা ভালো করে বন্ধ করে দিতে হবে।

পঞ্চম পর্ব – তারপর একটা পাত্রে এক কাপ চিনি ও এক কাপ জল ও এলাচ গুঁড়ো দিয়ে চিনির সিরা তৈরি করে নিতে হবে।

ষষ্ঠ পর্ব – তারপর গ্যাসে একটা কড়াই বসিয়ে তাতে অনেক টা তেল দিয়ে মুগের পুলি গুলো হালকা গোল্ডেন করে ভেজে তেল থেকে তুলে চিনির সিরার মধ্যে দিয়ে ১ ঘন্টা মতো রেখে দিতে হবে।

সপ্তম পর্ব – তারপর সিরা থেকে তূলে পরিবেশন করুন।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *