www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

July 15, 2024 10:43 pm

মনোবিদেরা বলেন, আলিঙ্গনের চার ধরনের রীতি আছে। আর ওই চার ধরনের রীতি চিনিয়ে দেয় আপনার প্রিয় মানুষটির প্রকৃতি। সময় অনুযায়ী এই চার ধরনের আলিঙলের আলাদা নাম দেওয়া হয়েছে।

চলেছে ভ্যালেন্টাইনস ডে। ১৪ তারিখ চূড়ান্ত প্রেম দিবস। রবিবার গেলো ‘ হাগ ডে’ অর্থাৎ আলিঙ্গন দিবস (Valentines Day)। মনোবিদেরা বলেন, আলিঙ্গনের চার ধরনের রীতি আছে। আর ওই চার ধরনের রীতি চিনিয়ে দেয় আপনার প্রিয় মানুষটির প্রকৃতি। সময় অনুযায়ী এই চার ধরনের আলিঙলের আলাদা নাম দেওয়া হয়েছে। Hug Dayএর মধ্যদিয়েই চিনে নিন আপনার প্রিয় মানুষকে। (Hug Day)

১) হাগ অফ ওয়ান ওয়ে – এই আলিঙ্গনে সাধারণত প্রেমিক প্রেমিকাকে জড়িয়ে ধরে আর প্রেমিকা সম্পূর্ণ আত্মসমর্পণ করে। এই ওয়ান ওয়ে হাগ দিয়ে বুঝিয়ে দেওয়া যায় মানুষটি তার সঙ্গীর প্রতি কতটা যত্নশীল। সম্পর্ক কতটা গভীর। এই আলিঙ্গন পারস্পরিক নির্ভরশীলতার পরিচয় দেয়।

২) হাগ অফ ইন্টিমেসি – এই আলিঙ্গনরীতি খুবই প্রাচীন। ভালোবাসার নিবিরতার পরিচয়। এটিই সবচেয়ে গভীর ও নিবিড় আলিঙ্গন। চোখে চোখ রেখে দু’টো মানুষ খুব কাছে আসে। এটা আলিঙ্গনে শুধু শারীরিক ছোঁওয়া নয়, আত্মিক সম্পর্কেরও ইঙ্গিত দেয়। যদি এভাবে দু’টো মানুষ জড়িয়ে ধরে, তাহলে বুঝতে হবে তাঁরা খুব কাছের। জীবনের সুখ, দুঃখ, সব একসঙ্গেই ভাগ করে নিতে চান। এই আলিঙ্গন ভারতে খুব প্ৰচলিত।

৩) হাগ উইথ বডি হাগ – নিজেকে উজাড় করে দেওয়ার আলিঙ্গন। সদ্য প্রেমে বা পাবলিক প্লেসে এ ধরনের আলিঙ্গন চলতেই পারে। এক্ষেত্রে দু’জন একে অন্যের কাঁধে বা কোমরে হাত রেখে পাশ থেকে জড়িয়ে ধরে। এই আলিঙ্গন বুঝিয়ে দেয়, ওই মানুষটির সঙ্গে স্বচ্ছন্দ বোধ করা যায়। নিরাপত্তা অনুভব করা যায়। এই আলিঙ্গনে আছে পারস্পরিক বিশ্বাস ও আস্থা।

৪) হাগ উইথ ব্যাক হাগ – হিন্দি ছবিতে এই ধরনের আলিঙ্গন দেখা যায়। বিশেষজ্ঞরা বলছেন, এই আলিঙ্গন সবচেয়ে রোম্যান্টিক। এই আলিঙ্গন বিশ্বাস ও সুরক্ষার প্রতীক। এই একটা হাগ বুঝিয়ে দেয় নিজের সঙ্গীর জন্য একজন কতটা প্রোটেক্টিভ। তবে এই আলিঙ্গনের সঙ্গে একটা মিষ্টি আবহ সঙ্গীত থাকলে খুব ভালো হয়।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *