www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 21, 2024 2:59 pm

গত ১ ফেব্রুয়ারি শতবর্ষে পদার্পণ করলেন সাগরদ্বীপে ‘সাহিত্যের ভগীরথ’ বলে খ্যাত জগন্নাথ মাইতি । তাঁর জন্ম ১৯২৩ সাল। তাঁর রচিত অনন্য গ্রন্থ সমূহ পাঠকের প্রথম সাগরদ্বীপকে জানবার কৌতুহল নিরসন করে ।

এই দ্বীপের সবচেয়ে প্রাচীন জনপদ মনসাদ্বীপে ১৯২৮ সালে পূজ্যপাদ রাখাল মহারাজ সৃষ্ট ‘রামকৃষ্ণ মিশন-এ তাঁর পড়াশোনা সূচনা হয় । ১৯৪২ সালে সাগরদ্বীপে ২৪ টি প্রাথমিক বিদ্যালয় সরকারি অনুমোদন পেলেও ১৯৪৩ সালে এই মিশনের প্রাথমিক বালিকা বিভাগে কর্মজীবন শুরু করেন জগন্নাথ মাইতি । ১৯৮৮ সালে সুদীর্ঘ কর্মজীবন থেকে সরকারিভাবে অবসর নিলেও তিনি স্বেচ্ছা শ্রম দিয়ে ৭৭ বছরের বেশি বয়স পর্যন্ত শিক্ষাদান করেছেন ।
সারাজীবন রামকৃষ্ণ মিশন ,চেমাগাড়ি চন্দনেশ্বর মহাদেব জিউ’র মন্দিরসহ বহু জনহিতকর প্রতিষ্ঠানে কাজ করেছেন ।
তাঁর রচিত গ্রন্থগুলো হলো – ‘মহাতীর্থ গঙ্গাসাগর’, ‘পুণ্যতীর্থ গঙ্গাসাগর’, ‘পুণ্যতীর্থ গঙ্গাসাগরের হিন্দি সংস্করণ’, ‘Ganga Sagar : A holy place ‘, ‘ধবলাট অঞ্চলের ইতিহাস’, ‘সাগরদ্বীপে জানুন’, ‘সাগরদ্বীপ এবং তার জনগণ,’ ‘মন্দিরময় সাগরদ্বীপ’ এবং ‘সাগরদ্বীপের পল্লীগ্রাম’।
সাগরদ্বীপে কান পাতলে ইষ্টানন্দ মহারাজ, ব্যোমকেশ মাইতি ,হরিপদ সেন, হরিপদ বাগুলি, প্রভঞ্জন মণ্ডল প্রমুখের না চর্চা হলেও মানুষের পাশে থাকা এই গরীব শিক্ষক- লেখককে মানুষ ‘সাহিত্যের ভগীরথ ‘নামে আখ্যায়িত করেছেন । একশো বছরে ও তাঁর কর্মই তাঁকে অদ্বিতীয় করেছে । তাই মানুষ নেমে এসেছেন তাঁর দীর্ঘায়ু কামনা এবং শুভেচ্ছা জানাতে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *