www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 28, 2024 9:10 pm
রাখি (Raksha bandhan)

ভাই-বোনের ভালোবাসার প্রতীক রাখি উৎসব পালিত হবে এ বছরের ১১ আগস্ট। এই উৎসব ভাই বোনকে স্নেহের বন্ধনে আবদ্ধ করে। এই দিনে বোন তার ভাইয়ের কপালে টিকা বেঁধে রক্ষার বন্ধন বেঁধে দেয়, যাকে রাখি বলে (Raksha Bandhan)। এটি একটি হিন্দু ও জৈন উৎসব যা প্রতি বছর শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে উদযাপিত হয়। শ্রাবণে উদযাপনের কারণে এটিকে শ্রাবণী বা সালুনও বলা হয়।

আর কয়েকদিন পরেই রাখি। রবীন্দ্রনাথ ঠাকুর (rabindranath tagore) এই উৎসব শুরু করলেও এই উৎসবের পিছনে লুকিয়ে রয়েছে জ্যোতিষের (Astrology) প্রভাব। আমাদের রাশি-লগ্নের সঙ্গে রাখির সম্পর্ক গভীর। রাশি অনুযায়ী হাতে তুলে দিন রাখি। এতে ফিরবে সৌভাগ্য। রাশির সঙ্গে সামঞ্জস্য থাকুক রাখির রঙের। পূর্ণিমা তিথি বিফলে যেতে দেবেন না।

ভাই-বোনের ভালোবাসার প্রতীক রাখি উৎসব পালিত হবে এ বছরের ১১ আগস্ট। এই উৎসব ভাই বোনকে স্নেহের বন্ধনে আবদ্ধ করে। এই দিনে বোন তার ভাইয়ের কপালে টিকা বেঁধে রক্ষার বন্ধন বেঁধে দেয়, যাকে রাখি বলে (Raksha Bandhan)। এটি একটি হিন্দু ও জৈন উৎসব যা প্রতি বছর শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে উদযাপিত হয়। শ্রাবণে উদযাপনের কারণে এটিকে শ্রাবণী বা সালুনও বলা হয়।

রঙিন রাখিও সাজানো হয়েছে বাজারগুলোতে। বেশির ভাগ বোনই ভাইদের জন্য রাখি নিতে শুরু করেছেন। জ্যোতিষশাস্ত্রে বিশ্বাস করা হয় যে রাশিচক্র অনুসারে ভাইদের রাখি বাঁধা শুভ। কোন রাশির ভাইদের কোন রঙের রাখি বাঁধতে হবে? চলুন জেনে নেওয়া যাক…

মেষ রাশিঃ জ্যোতিষ শাস্ত্র অনুসারে মেষ রাশির জাতক জাতিকারা মঙ্গল গ্রহ দ্বারা প্রভাবিত হয়। এই ধরনের মানুষের জন্য লাল রং শুভ। এমন পরিস্থিতিতে, যদি আপনার ভাইয়ের রাশি মেষ হয়, তাহলে আপনার ভাইয়ের কব্জিতে একটি লাল রঙের রাখি বেঁধে রাখা উচিত।

বৃষ রাশি: বৃষ রাশির অধিপতি শুক্র। নীল, বেগুনি, সাদা রং এই রাশির জাতকদের জন্য শুভ। এমন পরিস্থিতিতে, যদি আপনার ভাইয়ের রাশি বৃষ রাশি হয়, তবে আপনি তার জন্য একটি নীল রঙের রাখি কিনতে পারেন। নীল রঙের রাখি আপনার ভাইয়ের জীবনে সুখ আনবে।

মিথুন: আপনার ভাইয়ের রাশি যদি মিথুন হয় তবে সবুজ রঙের রাখি তার জন্য শুভ হবে। আসলে, মিথুন রাশিতে বুধের প্রভাব রয়েছে, তাই এই ব্যক্তিদের জন্য সবুজ রঙ আরও ভাগ্যবান বলে মনে করা হয়।

কর্কট রাশিঃ জ্যোতিষ শাস্ত্র অনুসারে কর্কট রাশির জাতক জাতিকারা চন্দ্র দ্বারা প্রভাবিত হয় এবং কর্কট রাশির জাতকদের জন্য সাদা রং অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এমন পরিস্থিতিতে, যদি আপনার ভাইয়ের রাশি কর্কট হয়, তবে তার কব্জিতে একটি সাদা রঙের রাখি বাঁধতে হবে।

সিংহ রাশি: আপনার ভাইয়ের রাশি যদি সিংহ রাশি হয়, তাহলে আপনি তার জন্য লাল বা হলুদ রাখি পেতে পারেন। সিংহ রাশিতে সূর্যের প্রভাব রয়েছে। লাল বা হলুদ রঙের রাখি আপনার ভাইয়ের জন্য মঙ্গল আনতে পারে।

কন্যা রাশি: কন্যা রাশিতে বুধের প্রভাব রয়েছে। এমন পরিস্থিতিতে, আপনার ভাইয়ের রাশি যদি কন্যা রাশি হয়, তাহলে তার কব্জিতে গাঢ় সবুজ রঙের রাখি বেঁধে দিন। সবুজ রাখি আপনার ভাইয়ের সমস্ত মুলতুবি কাজগুলি সম্পূর্ণ করতে সহায়তা করবে।

তুলা রাশি: জ্যোতিষ শাস্ত্র অনুসারে তুলা রাশির জাতক জাতিকারা শুক্র গ্রহ দ্বারা প্রভাবিত হয়। এমন পরিস্থিতিতে, যদি আপনার ভাইয়ের রাশি তুলা হয়, তবে তার কব্জিতে একটি গোলাপী রঙের রাখি বেঁধে দিন। এই রঙের রাখি আপনার ভাইয়ের জীবনকে আনন্দে ভরিয়ে দেবে।

বৃশ্চিক রাশি: বৃশ্চিক রাশির জাতক জাতিকারা মঙ্গল গ্রহ দ্বারা প্রভাবিত হয়। এমন পরিস্থিতিতে, যদি আপনার ভাইয়ের রাশি বৃশ্চিক হয়, তাহলে তার কব্জিতে মেরুন রঙের রাখি বাঁধুন। মেহেরুন রঙের রাখি তোমার ভাইয়ের উপর থেকে কষ্ট দূর করবে।

ধনু: আপনার ভাই যদি ধনু রাশির হয় তবে সে শুক্রের প্রভাবে রয়েছে। এমন অবস্থায় ভাইয়ের কব্জিতে হলুদ রাখি বেঁধে দিন। জ্যোতিষশাস্ত্র অনুসারে, একটি হলুদ রঙের রাখি আপনার ভাইকে সাফল্যের দিকে নিয়ে যাবে।

মকর: মকর রাশির জাতক জাতিকারা শনির প্রভাবে থাকে। এমন পরিস্থিতিতে, আপনার ভাইয়ের রাশি যদি মকর হয়, তাহলে তাকে নীল রঙের রাখি বাঁধতে হবে। নীল রঙের রাখি আপনার ভাইয়ের জীবনে সাফল্য এবং সুখ নিয়ে আসবে।

কুম্ভ: আপনার ভাই যদি কুম্ভ রাশির হয়, তাহলে গাঢ় সবুজ রঙের রাখি আপনার ভাইয়ের জন্য শুভ হতে পারে। এটা বিশ্বাস করা হয় যে একটি গাঢ় সবুজ রঙের রাখি আপনার ভাইয়ের জীবন রক্ষা করবে।

মীন রাশি: জ্যোতিষ শাস্ত্র অনুসারে মীন রাশির জাতক জাতিকারা শুক্র গ্রহ দ্বারা প্রভাবিত হয়। এই রাশির জাতক জাতিকাদের জন্য হলুদ রং সবচেয়ে শুভ বলে মনে করা হয়। অন্যদিকে, যদি আপনার ভাইয়ের রাশিও মীন হয়, তাহলে তাকে একটি হলুদ রাখি বেঁধে দিন।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *