www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 25, 2024 12:17 am

খবরে আমরাঃ আমার যেমন বেনী তেমনি রবে, চুল ভিজাবো না…

গানের লাইনটা অনেকেরই হৃদয়ে গাঁথা। মেয়েদের আস সাজ লুকিয়ে সেই চুলে। কেউ কোমড় পর্যন্ত লম্বা চুল রাখেন কেউবা বব কাট-হেয়ার ড্রেসিং করান। চুল নিয়ে সদাই ব্যস্ত মহিলারা।

কিন্তু জানেন কি, মহিলারা এখন সমাজের স্বার্থেই সেই চুল দানে ব্রতী হয়েছেন? শুরু হয়েছে হেয়ার ডোনেশন। এমনই দানে প্রথম সারিতেই রয়েছেন হলদিয়ার মেয়েরা। নিজের লম্বা চুল কেটে দান করতে এগিয়ে এসেছেন হলদিয়ার দুর্গাচকের একাধিক মহিলা। সেখানকার বেশ কিছু মহিলা, চুল দান বা হেয়ার ডোনেসানে অংশ নিলেন। চুলের বাহার মানুষ কারো সৌন্দর্য করে তুলে।  উজ্জল ও লম্বা চুল পাওয়ার জন্য কতনা চেষ্টা করে বহু মহিলা।  বিশেষত্ব মাথার চুল যে দিকে নজর সবার আগে পড়ে। মহিলারা  কে না চায় এক গোছা চুল,  খোপা করে, বিনানি করে ছড়িয়ে দেবে তার অঙ্গে, ছড়িয়ে পড়বে তার রূপের বাহার।

আমরা সাধারণত সমাজে বহু রকম দান প্রক্রিয়া করতে দেখেছি কিন্তু এভাবে নিজের অঙ্গের একটি অংশ দান করা এক নুতনত্ব। কিন্তু জানেন কি এই চুল ডোনেশন ঠিক কি। আসলে ক্যানসার আক্রান্ত রোগীদের সবচেয়ে বড় সমস্যা এই চুল উঠে যাওয়া। কেমোথেরাপি শুরু হলেই সেই চুল গোঠা গোঠা উঠে যায়। এবার সেই রোগীদের কিছুটা মানসিক শান্তি দিতে ক্যানসার আক্রান্ত রোগীদের বিকল্প চুল বসিয়ে দিচ্ছে ক্যানসার চিকিৎসা কেন্দ্রগুলি। দক্ষিণ ভারতের একাধিক বড় মাপের হাসপাতালে চলছে ক্যানসার রোগীদের হেয়ার ট্রান্সপ্লান্ট। সেই রোগীদের বিকল্প চুল বসাতে প্রয়োজন ভাল চুল। সেই চুলের জোগান দিতেই এই হেয়ার ডোনেশন।

সকলেরই আশা আজ যে ডোনেশন বা দান করতে মহিলারা এগিয়ে এসেছেন আগামীতে মেয়েদের হাত ধরেই তা বড় আকার নেবে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *