www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 15, 2024 11:38 pm
  • Bangla News » World » Russia Ukraine Conflict: Russia Continues to Attack Kyiv, India speeding up Evacuation process live Updates

Russia-Ukraine Conflict : পড়ুয়াদের জন্য উদ্বেগ, জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী

ইউক্রেনে আটকে পড়েছেন বহু ভারতীয় পড়ুয়া। তাঁদের দ্রুত ফিরিয়ে আনতে তৎপর কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই কয়েক হাজার ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। এই পরিস্থিতিতে উদ্ধারকাজে যাতে কোনও খামতি না হয়, সে কথা মাথায় রেখেই বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার রাতেই তিনি জরুরি বৈঠকে বসছেন বলে জানা গিয়েছে। শনিবার কেন্দ্রের তরফে জানোনো হয়েছে মূলত ইউক্রেনের সামি শহর থেকে ৭০০ পড়ুয়াকে উদ্ধার করাই আপাতত কেন্দ্রের মূল লক্ষ্য। ওই শহরে রাশিয়া বোমা ফেলছে বলে জানা গিয়েছে। এরপরই ওই শহরে আটকে থাকা পড়ুয়াদের সতর্ক করেছে কেন্দ্র।

‘আরও বড় যুদ্ধ’ শুরুর ইঙ্গিত দিলেন পুতিন?

ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাওয়ার বিপুল খরচ ও অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে রুশ অর্থনীতি ব্যাপক চাপের মুখে। রাশিয়া যে এই অর্থনৈতিক চাপে ভাল নেই শনিবার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথা থেকে প্রমাণিত হয়েছে। রুশ প্রেসিডেন্ট জানিয়েছেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা যুদ্ধ শুরুর ইঙ্গিত ছাড়া আর কিছুই নয়। রীতিমতো হুঁশিয়ারির ঢঙে রাশিয়ান প্রেসিডেন্ট জানিয়েছেন, ইউক্রেনে ‘নো-ফ্লাই জ়োন’ ঘোষণা করলে ফল মারাত্মক হতে পারে। পুতিনে জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়ান ভাষী মানুষদের রক্ষা করাই তার প্রধান কাজ।

বিশেষ বিমানে উদ্ধার ৩ হাজার ভারতীয়

অপারেশন গঙ্গা’-র আওতায় ৩ হাজার ভারতীয়কে ইউক্রেনের প্রতিবেশি দেশগুলি থেকে উদ্ধার করে নিয়ে আসা হয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফে ১৫ টি বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছিল। এরমধ্য ১২ টি যাত্রীবাহী বিমান ও ৩ বায়ুসেনা বিমান ছিল বলেই জানা গিয়েছে। আজকের ৩ হাজার জনকে অন্তর্ভুক্ত করলে এখনও অবধি যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে মোট ১৩ হাজার ৭০০ জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। ফেব্রুয়ারি মাসের ২২ তারিখ থেকেই এই বিশেষ উদ্যোগ নিয়েছিল কেন্দ্র। এখনও অবধি ৫৫ টি যাত্রীবাহী বিমানে মোট ১১ হাজার ৭২৮ জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে এবং বায়ু সেনার বিশেষ বিমানে ২ হাজার ৫৬ জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে

সামিতে আটকে থাকা পড়ুয়াদের নিয়ে উগ্বেগ

ইউক্রেনে সামি শহরে আটকে থাকা পড়ুয়াদের নিয়ে উদ্বেগ প্রকাশ করল ভারত। টুইটে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছন, “সামিকে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের নিয়ে আমরা উদ্বিগ্ন। আমরা রাশিয়া ও ইউক্রেন সরকারকে অবিলম্বে যুদ্ধ বিরতির মাধ্যমে আমাদের পড়ুয়াদের নিরাপদে বের করে আনার করা কথা জানিয়েছি। আমদের ছাত্রদের নিরাপদ স্থানে থেকে অযথা ঝুঁকি না নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।”

ডাক্তারি পরীক্ষাদের দিকে সাহায্যের হাত কেন্দ্রের, মিলবে বিশেষ সুযোগ

ইউক্রেনে রাশিয়ার আক্রমণে বিধ্বস্ত অবস্থা ইউরোপের এই ছোট দেশের। চিকিৎসক হওয়ার স্বপ্ন নিয়ে ভারত থেকে শয়ে শয়ে পড়ুয়া সেদেশে গিয়েছিল। তবে রাশিয়ান আক্রমণের কারণে প্রাণ বাঁচাতে অনেকেই দেশে ফিরে এসেছেন। এখনও অনেকেই ইউক্রেনে আটকে রয়েছেন। তাদের দেশে ফিরিয়ে আনতে প্রাণপণ চেষ্টা চালাচ্ছে ভারত সরকার। কিন্তু দেশে ফিরে আসা মেডিক্যাল পড়ুয়ারা তাদের ভবিষ্যতের কথা ভেবে অনিশ্চয়তার মধ্যে ছিলেন। কারণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কতদিন ধরে চলবে তার কোনও ঠিক নেই, তাই অসম্পূর্ণ থেকে যাওয়া পড়াশুনা শেষ না করলে ভবিষ্যতে তার কী পরিণতি হবে সেই নিয়েই আতঙ্কে ছিলেন পড়ুয়ারা। এবার তাদের পাশে দাঁড়াতেই এগিয়ে এল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। ন্যাশানাল মেডিক্যাল কমিশন সবরকমভাবে তাদের পাশে থাকার বার্তা দিয়েছে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *