www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 14, 2024 4:38 pm

আগামী সোমবার ৭ মার্চ থেকে শুরু হচ্ছে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা। করোনা আবহ কাটিয়ে ফের খাতায় কলমে পরীক্ষা দিতে চলেছে ছাত্র ছাত্রীরা। এ বছর পরীক্ষার্থীদের মধ্যে মেয়ের সংখ্যা বেশি। মোট পরীক্ষার্থীও এবার প্রায় ৫০ হাজার বেড়েছে। ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষা কোনওভাবে করানো গেলেও ২০২১ সালে তা সম্ভব হয়নি। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে সে সময় পর্যুদস্ত গোটা দেশ। ২০২২-এর শুরুর দিকেও যেভাবে সংক্রমণ বাড়ছিল তাতে মনে আশঙ্কায় ছিল এবারের পরীক্ষার্থীরাও। তবে আপাতত সে পরিস্থিতি নিয়ন্ত্রণে। সমস্ত কাঁটা সরিয়ে সোমবার থেকে শুরু হচ্ছে পরীক্ষা। তার আগে শনিবার সাংবাদিকদের মুখোমুখি হন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তিনি জানান, সোমবার সকাল ১১টা ৪৫ থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষার্থীরা প্রশ্নপত্র পড়ার জন্য ১৫ মিনিট সময় পাবেন। ১২টা থেকে শুরু হবে উত্তর লেখা। পরীক্ষা চলবে বেলা ৩টে পর্যন্ত।

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন, “এবার ১৪৩৫টি মূল পরীক্ষাকেন্দ্র বা সেন্টার থাকছে। এছাড়াও আরও সাব ভেন্যু থাকছে ২ হাজার ৭৫৯টি। সবমিলিয়ে মোট ৪ হাজার ১৫৪টি কেন্দ্রে এবার পরীক্ষা হবে। এবার মোট পরীক্ষার্থী ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। এর মধ্যে ৫ লক্ষ ৫৯ জন ছাত্র। ছাত্রী সংখ্যা ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন। ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা এবার অনেক

একইসঙ্গে পর্ষদ সভাপতি জানান, ২০২২ সালে সবথেকে বেশি পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। একইসঙ্গে কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, “গত বছর পরীক্ষা হয়নি। এনরোলমেন্ট হয়ে গিয়েছিল। এবার প্রায় ৫০ হাজারের মতো পরীক্ষার্থী বেড়েছে। সব জায়গায় আমাদের প্রস্তুতি হয়ে গিয়েছে। ২৮ ফেব্রুয়ারি থেকে আমাদের কনট্রোল রুমগুলো কাজ করা শুরু করেছে।” করোনা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে থাকলেও কোভিড বিধি মেনেই পরীক্ষাকেন্দ্রে আসতে হবে বলে জানান পর্ষদ সভাপতি। প্রতিটি পরীক্ষার্থীর সঙ্গে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে বলেও জানান তিনি।

৭ মার্চ থেকে শুরু হচ্ছে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত।  ৭ মার্চ বাংলা পরীক্ষা। ৮ মার্চ ইংরেজি। ৯ মার্চ ভূগোল। ১১ মার্চ ইতিহাস। ১২ মার্চ জীবনবিজ্ঞান। ১৪ মার্চ অঙ্ক। ১৫ মার্চ ভৌত বিজ্ঞান। ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *