www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

May 27, 2024 7:11 am
sanjay kumanr gupta

দীর্ঘ এক দশকের বেশি সময় ধরে বর্ধমান (Bardhaman) শহরে সর্বস্তরের মানুষের কাছে শিক্ষা পৌঁছিয়ে দিতে নিরলস কাজ করে চলেছেন সঞ্জয় গুপ্তা। শুধু শিক্ষা নয়, বিনা মূল্যে চিকিতসা, অন্য তুলে দেওয়া তাঁর সমাজ সেবারই অঙ্গ। এই কাজ নিয়মিত চলছে। তাঁরই এই কর্মকাণ্ডে সহযোগী অর্ধাঙ্গীনি আভা গুপ্তা। বর্ধমান বাইপাস লাগোয়া বেসরকারি হাসপাতালের উল্টোদিকে প্রথম যাত্রা শুরু করেন সেন্ট পলস অ্যাকাডেমি (ST Paul's Academy) তৈরি করে। দেখতে দেখতে কেটে গিয়েছে ১৫ বছরেরও বেশি। প্রায় সাড়ে পাঁচ হাজার ছাত্রছাত্রী সেখানে পাঠ নিচ্ছেন।

নিজস্ব সংবাদদাতাঃ বর্ধমান জেলা আবার সেরার সেরা সম্মানে ভূষিত। আজ বিশিষ্ট ব্যক্তিত্ব ডঃ এপিজে আব্দুল কালামের (Dr.APJ Abdul Kalam) আজ ৯২ তম জন্মদিন। আর এই বিশেষ দিনেই বর্ধমানের (Burdwan) বিশিষ্ট ব্যক্তিত্ব সঞ্জয় কুমার গুপ্তাকে (Sanjay Kumar Gupta) এই রাজ্যের প্রতিনিধি হিসাবে বিশেষ সম্মানে ভূষিত করল সিটিজেন্স ইন্টিগ্রেশন পিস সেন্টার (Citizens Integration Peace Centre)। দিল্লির ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল সেন্টারে (Indian International Centre) আয়োজিত একটি অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে “আইকন অফ দ্যা ইয়ার” ২০২৩ বিষেয সম্মান তুলে দিয়েছে। সম্মানিত করা হয়েছে তাঁর স্ত্রী শ্রীমতি আভা গুপ্তাকে। প্রাক্তন চীফ ইনফরমেশন কমিশনার (Chief Information Commissioner) তথা ইউকে (United Kingdom)-তে ভারতীয় দূতাবাসের প্রাক্তন হাই কমিশনার ওয়াই.কে সিনহা (Y.K. Sinha) এই পুরস্কার তুলে দেন।

দীর্ঘ এক দশকের বেশি সময় ধরে বর্ধমান (Bardhaman) শহরে সর্বস্তরের মানুষের কাছে শিক্ষা পৌঁছিয়ে দিতে নিরলস কাজ করে চলেছেন সঞ্জয় গুপ্তা। শুধু শিক্ষা নয়, বিনা মূল্যে চিকিতসা, অন্য তুলে দেওয়া তাঁর সমাজ সেবারই অঙ্গ। এই কাজ নিয়মিত চলছে। তাঁরই এই কর্মকাণ্ডে সহযোগী অর্ধাঙ্গীনি আভা গুপ্তা। বর্ধমান বাইপাস লাগোয়া বেসরকারি হাসপাতালের উল্টোদিকে প্রথম যাত্রা শুরু করেন সেন্ট পলস অ্যাকাডেমি (ST Paul’s Academy) তৈরি করে। দেখতে দেখতে কেটে গিয়েছে ১৫ বছরেরও বেশি। প্রায় সাড়ে পাঁচ হাজার ছাত্রছাত্রী সেখানে পাঠ নিচ্ছেন।

এরই পাশাপাশি বছর খানেক আগে ফের নতুন স্কুল তৈরি করেছেন তিনি। সেন্ট ভিনসেন্টস অ্যাকাডেমি (ST Vinvent’S Academy। জোতরাম নান্দুরে এই স্কুল ইতিমধ্যেই যথেষ্ট সাড়া ফেলে দিয়েছে। নূন্যতম অর্থের বিনিময়ে তিনি সেখানে দূর দূরান্ত থেকে আসা ছাত্রছাত্রীদের পাঠ দেওয়া হচ্ছে। বর্তমানে নার্সারি থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত নিয়মিত ক্লাস হয় সেখানে। এই স্কুলেরও চেয়ারম্যান সঞ্জয় গুপ্তা ও সেক্রেটারী আভা গুপ্তা (Abha Gupta)।

নিরলসভাবে এক দশকেরও বেশি সময় ধরে জেলায় শিক্ষার প্রসার, আমজনতার সেবা কাজের জন্য তাঁকে ভূষিত করা হয়েছে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *