www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

July 15, 2024 11:55 pm

খবরে আমরাঃ রবিবার শিলিগুড়ির (Siliguri) উত্তরা ময়দানে সরকারি কর্মসূচি ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee)। এই মঞ্চ থেকে একাধিক প্রকল্পের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, তাঁর এই উত্তরবঙ্গ সফরের উদ্দেশ্য হল আলোচনার মাধ্যমে জিটিএ নির্বাচন (GTA Election) নিয়ে সিদ্ধান্তে আসা। আগামী তিনদিন পাহাড়ে (Darjeeling) থাকবেন তিনি। সেখানেই বিভিন্ন স্থানীয় দলগুলির সঙ্গে বৈঠকও করার সম্ভাবনা রয়েছে তাঁর। অর্থাৎ মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের সঙ্গে সঙ্গে জিটিএ নির্বাচনের দামামা বেজে গেল পাহাড়ে। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমাদের সরকার যা করছে, তা অন্য কেউ করতে পারে না। সদ্য নির্বাচিত পুরসভা ও পুরনিগমকে বলব মন দিয়ে কাজ করুন। মানুষের কাজ করুন। পঞ্চায়েতে যারা আছেন তাঁরা মন দিয়ে কাজ করুন। আগামী বছর পঞ্চায়েত ভোট হবে। আমি চাই গণতন্ত্রের উৎসব হোক শান্তিপূর্ণ। যে ভোট শিলিগুড়িতে দেখিয়েছেন। গৌতম দেবদের বলব কথা কম কাজ বেশি। আমি করব, করে বলব। না করে বলব না।”

জিটিএ নির্বাচন মে-জুনেই?

পাহাড়ে জিটিএ নির্বাচন নিয়ে এই মুহূর্তে সব থেকে বেশি চর্চা হচ্ছে। শোনাই যাচ্ছিল, মুখ্যমন্ত্রীর এই উত্তরবঙ্গ সফর সেই ভোটকে ঘিরেই। রবিবার শিলিগুড়িতে দাঁড়িয়েই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “কেউ কেউ বলছে মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড়ে যাচ্ছেন পাঁচদিনের জন্য, কেউ বলছে ছ’দিন। কেউ বলছে ১৫ দিন। আরে তা নয়। আমি আজ শিলিগুড়ি জলপাইগুড়ি সেরে তিনদিন থাকব পাহাড়ে। আমাকে একটু জিটিএ নিয়ে কথা বলতে হবে। আমি চাই জিটিএ ভোটটাও মে জুন মাসের মধ্যে হয়ে যাক। পাহাড়ে ইতিমধ্যেই শান্তিপূর্ণভাবে পুরভোট হয়েছে। জিটিএ ভোটটা হোক চাই।”

নজরে পঞ্চায়েত ভোটও

এদিন পঞ্চায়েত ভোট নিয়েও বার্তা দেন মুখ্যমন্ত্রী। কথা কম বলে সকলে মিলে কাজে ঝাঁপিয়ে পড়ার পরামর্শ দেন তৃণমূল সুপ্রিমো। পাহাড়ে দ্বিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থা। সেটিকে ত্রিস্তরীয় করার জন্য কেন্দ্রকে ইতিমধ্যেই জানিয়েছেন তিনি। এদিন মুখ্যমন্ত্রী বলেন, “পঞ্চায়েত ভোটও আমরা চাই। কিন্তু পাহাড়ে দ্বিস্তর পঞ্চায়েত। ত্রিস্তর পঞ্চায়েতের জন্য আটকে আছে। কেন্দ্রকে বলেছি ত্রিস্তর পঞ্চায়েতটা করে দিন। তা হলে আইন মেনে ভোটটা করতে পারি। আমি একটা কাজের উদ্দেশ্য নিয়েই এসেছি। পাহাড়ের ভাইবোনেরা যাতে নিজেরা ভাল করে জিটিএ তৈরি করতে পারে। কিছু কিছু রাজনৈতিক দলগুলির সঙ্গেও আমাকে কথা বলতে হবে।”

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *