www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 21, 2024 7:31 am

খবরে আমরাঃ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলেও শহর কলকাতা আবার তিলোত্তমা হয়ে উঠল। শুকর্বার বিকাল থেকেই ওয়েবসাইটে রেজাল্ট হাতে পেতে শুরু করেছেন ছ্তার-ছ্ত্রীরা। মাত্র ৪৮ দিনের মাথায় চলতি বছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল প্রকাশ করা হল এদিনষ। এবার প্রথম দশে ছ’জনই সিবিএসই বোর্ডের ছাত্র।

ফল প্রকাশ করতে গিয়ে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা সাংবাদিকদের জানান, সমস্ত উত্তরপত্র খতিয়ে দেখতে একটু বেশি সময় লেগেছে তাঁদের। যে কারণে নির্ধারিত সময়ের তুলনায় ফলপ্রকাশে সাত থেকে আটদিন বেশি সময় লেগেছে। এবার মোট পরীক্ষা দিয়েছিলেন ১ লক্ষ ১,৪১৩ জন। যার মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৫৮,৬২৩ জন পুরুষ পরীক্ষার্থী এবং ২১, ৫৯৮ জন মহিলা পরীক্ষার্থী। সবচেয়ে ভাল ফল করেছে উত্তর ২৪ পরগনা, কলকাতা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর এবং হুগলি- এই পাঁচ জেলা।

প্রকাশিত তালিকা অনুযায়ী, এবারের রাজ্য জয়েন্টে প্রথম হয়েছেন বারাকপুরের হীমাংশু শেখর। দ্বিতীয় স্থানাধিকারীর নামও হিমাংশু শেখর। তিনি শিলিগুড়ির ছাত্র। তৃতীয় হয়েছেন সপ্তর্ষি মুখোপাধ্যায়। চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে জাহ্নবী শ এবং কোচবিহারের কৌস্তভ চৌধুরী। সৌম্যপ্রভ দে হয়েছেন ষষ্ঠ। সপ্তম স্থান দখল করেছেন ঝাড়খণ্ডের বাসিন্দা দেবরাজ কর্মকার। অষ্টম স্থানে রয়েছেন কলকাতার অগ্নিধ্র্য দে। অনয় অধিকারী এবং শুভঙ্কর বন্দ্যোপাধ্যায় যথাক্রমে নবম এবং দশম হয়েছেন। তালিকার প্রথম দশের ছ’জনই সিবিএসই বোর্ডের পড়ুয়া। দু’জন রয়েছেন আইএসসি বোর্ডের।

প্রথম দশে সিবিএসই বোর্ডের ছাত্রছাত্রীরা দাপট দেখালেও পাশের হারের দিক থেকে কিন্তু অনেকটাই এগিয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এই বোর্ডের মোট পরীক্ষার্থীর ৫২.২০ শতাংশই উত্তীর্ণ হয়েছেন। ৪১ হাজার ৮৩৯ জনই পাশ করেছেন। আইএসসি বোর্ডের পরীক্ষার্থীদের পাশের হার ২.৬৮ শতাংশ। CBSE বোর্ডের পড়ুয়াদের পাশের হার ২৭.৭৪ শতাংশ। অন্যান্য পাশের হার ১৭.৩৭ শতাংশ। আগস্টের তৃতীয় সপ্তাহে অনলাইন কাউন্সিলিংয়ের জন্য রেজিস্ট্রেশন করা যাবে বলে জানানো হয়েছে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *