www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 15, 2024 11:56 pm
কৃষ্ণ (krishna)

জন্মাষ্টমীর উৎসব আগামী ১৮ এবং ১৯ আগস্ট পালিত হবে। বহু বছর আগে, মথুরার কারাগারে মাতা দেবকী ও বাসুদেব মধ্যরাতে একটি সন্তানের জন্ম দেন। ইনি ছিলেন শ্রীকৃষ্ণ, ভগবান বিষ্ণুর অষ্টম অবতার। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে ছোট্ট কানহার জন্ম হয়। প্রতি বছর কৃষ্ণ জয়ন্তীতে কানহা বা কৃষ্ণের শিশুরূপের পূজা করা হয়।

এই বছর জন্মাষ্টমী (Janmastami ) একটি দুর্দান্ত বৃদ্ধি এবং ধ্রুব যোগের সাক্ষী হচ্ছে, যা এই দিনের গুরুত্ব বাড়িয়ে দিচ্ছে। বৃদ্ধি যোগে, কানহা দিয়ে মা লক্ষ্মী (Laxmi) রূপে রাধা রানীর আরাধনা করলে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে। আসুন জেনে নিই জন্মাষ্টমীর (Sri Krishna) শুভ যোগ ও প্রতিকার

কৃষ্ণ জন্মাষ্টমী ২০২২ সালে শুভ যোগ

বৃদ্ধি যোগ ১৭ আগস্ট রাত ৮.৫৭ মিনিট থেকে শুরু হবে, যা ১৮ই অগাষ্ট রাত ৮.৪২ মিনিট পর্যন্ত থাকবে। অন্যদিকে, ধ্রুব যোগ ১৮ আগস্ট সকাল ৮.৪১ মিনিট থেকে শুরু হবে এবং ১৯ আগস্ট রাত ৮.৫৯ মিনিট পর্যন্ত চলবে। এই শুভ যোগে রাধা-কৃষ্ণের পূজা নবায়নযোগ্য পুণ্য অর্জনের দিকে নিয়ে যাবে।

 কৃষ্ণ জন্মাষ্টমীর প্রতিকার

কৃষ্ণ পূজায় এই দিন শ্রী কৃষ্ণকে পান অর্পণ করুন। এরপর রোলি দিয়ে এই পাতায় শ্রী যন্ত্র লিখে নিরাপদ বা অর্থের জায়গায় রাখুন। বলা হয়ে থাকে যে, এখান থেকে কখনো দারিদ্র্য আসে না। সম্পদ বৃদ্ধি হয়।

শিশুদের জন্য প্রতিকার

নিঃসন্তান দম্পতিরা জন্মাষ্টমীর দিন বাড়িতে গরু বা বাছুরের মূর্তি আনতে পারেন। কৃষ্ণের পাশাপাশি তাদেরও যথাযথভাবে পূজা করুন। এটি শিশুদের জন্য সুখ নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়। সেই সঙ্গে শিশুর দিকের সমস্যাও দূর হয়। নিঃসন্তান দম্পতিদের সন্তানসুখ মেলে বলে বিশ্বাস করা হয়।

আয়

বর্তমান চাকরিতে পদোন্নতি ও সংসারে আয় বৃদ্ধির জন্য জন্মাষ্টমীতে ৭ জন মেয়েকে ক্ষীর বা সাদা মিষ্টি বিতরণ করুন। জন্মাষ্টমীর পর পরপর পাঁচ শুক্রবার এই প্রতিকার করুন। পদোন্নতি নিশ্চিত হবে, সেই সঙ্গে সংসারে বাড়বে আয়। অর্থকষ্ট দূর হবে।

জাফরান-চন্দন

জন্মাষ্টমীতে জাফরান বা চন্দনে গোলাপ জল মিশিয়ে তিলক লাগান। এছাড়াও, কৃষ্ণকে গোপী চন্দন দিয়ে সাজান। এটি বিশ্বাস করা হয় যে এটি বাড়িতে সুখ এবং সমৃদ্ধি নিয়ে আসে। মা লক্ষ্মীর কৃপায় অর্থের অভাব হয় না।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *