www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

June 24, 2024 2:06 am
কৃষ্ণ (krishna)

ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি শুরু হচ্ছে ১৮ অগস্ট রাত ৯টা ২১ মিনিট থেকে। অষ্টমী তিথি শেষ হবে ১৯ অগস্ট রাত ১০টা ৫৯ মিনিটে।

জন্মাষ্টমীর পুজোর প্রস্তুতিি প্রায শেষ পর্বে। সকলেই সাধ্যমতো নিষ্ঠার সঙ্গে শ্রী কৃষ্ণকে আহ্বায়ন করে সন্তুষ্ট করতে চাইছেন। কিন্তু পুজোর আগে দেখে নিন সব কিছু হাতের কাছে আচে কিনা। মানে শ্রী কৃষ্ণের পুজোয় কী কী লাগবে, মন্ত্র কী এবং কোন সময়ে করবেন।

হিন্দু ধর্মে জন্মাষ্টমীর (Janmashtami 2022) বিশেষ গুরুত্ব রয়েছে। প্রতি বছর ভাদ্রমাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে শ্রীকৃষ্ণের জন্মদিন (Birthday of Sri Krishna) পালন করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, জন্মাষ্টমীর দিন দুপুর ১২টায় শ্রীকৃষ্ণের জন্মোত্‍সব উদযাপন (Janmashtami Celebration) করলে প্রতিটি কাজে সাফল্য পাওয়া যায়।

এর পাশাপাশি টাকা-পয়সা ও শস্য ভান্ডার কখনও খালি থাকে না। যদি এই বছর প্রথম জন্মাষ্টমী উত্‍সব পালন করে থাকেন, তাহলে কিছু জিনিস নোট করে রাখতে পারেন। এই বছর ১৮ ও ১৯ অগস্ট, এই দুই দিন ধরে কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হবে। গোপাল ঠাকুরের জন্মদিনে উপবাস রেখে বিশেষ পুজো করা হয়।

মধ্যরাতে লাড্ডুগোপালের পুজো করলে যেমন সুখ-সমৃদ্ধি আসে, তেমনি কখনও অর্থের অভাব হয় না। কৃষ্ণের পুজো করার সময় কোন কোন সামগ্রী লাগবে, তার তালিকাটি এখানে দেওয়া থাকল, কোনও কিছু বাদ পড়ল কিনা তা মিলিয়ে নিন এখানে…

কৃষ্ণ জন্মাষ্টমীর শুভ মুহূর্ত

ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি শুরু হচ্ছে ১৮ অগস্ট রাত ৯টা ২১ মিনিট থেকে। অষ্টমী তিথি শেষ হবে ১৯ অগস্ট রাত ১০টা ৫৯ মিনিটে।

কৃষ্ণ জন্মাষ্টমীর পুজো সামগ্রী

লাড্ডু গোপালের প্রতিমা, সিংহাসন, রোলি, সিঁদুর, বাদাম, পান, ফুলের মালা, কমলগট্টা, হলুদ কাপড়, কলা পাতা।

কুশ ও দূর্বা, পঞ্চমেব, গঙ্গাজল, মধু, চিনি, তুলসী পাতা, খাঁটি ঘি, দই, দুধ, ঋতু অনুযায়ী ফল, সুগন্ধি, পঞ্চামৃত, ফুল ।

কুমকুম, অক্ষত, গহনা, মলি, তুলা, তুলসির মালা, ধনে, আবির, গুলাল, মিকা, হলুদ, সপ্তমৃতিকা, সপ্তধন, ঝুলা।

অভিষেকের জন্য নৈবেদ্য বা মিষ্টি, ছোট এলাচ, লবঙ্গ, ধূপকাঠি, কর্পূর, জাফরান, চন্দন, মাখন, চিনির মিছরি, কলস, প্রদীপ, ধূপ, নারকেল, তামা বা রূপার পাত্র।

ময়ূরের পালক, বাঁশি, গরুর মূর্তি, বৈজয়ন্তীর মালা, লাল কাপড়, তুলসী পাতা, গয়না, মোটা মুকুট, শসা, গণেশকে নিবেদনের পোশাক, অম্বিকাকে নিবেদনের পোশাক।

জন্মাষ্টমীতে শ্রী কৃষ্ণের এই মন্ত্রগুলি জপ করুন (কৃষ্ণ মন্ত্র)

হরে কৃষ্ণ, হরে কৃষ্ণ, কৃষ্ণ কৃষ্ণ, হরে হরে রাম, হরে রাম, রাম রাম, হরে হরে শ্রী কৃষ্ণ গোবিন্দ হরে মুরারে, হে নাথ নারায়ণ বাসুদেব ওম নমো ভগবতে তস্মায় কৃষ্ণায় কুন্তমেধসে। সর্বব্যাধি বিনাশয় প্রভো মমৃতম কৃধি। ওম নমো ভগবতে শ্রী গোবিন্দ

(সংগৃহীত)

 

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *