www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

June 19, 2024 3:44 pm
janmasthami 2022

অষ্টমী তিথিতে ১৮ অগাস্ট রাত ৯ টা বেজে ২০ মিনিটে শুরু হবে এবং ১৯ অগাস্ট রাত ১০ টা বেজে ৫৯ মিনিটে সমাপ্ত হবে। নিশীথ পুজো ১২টা ৩ মিনিট থেকে নিয়ে ১২ টা ৩ মিনিট থেকে নিয়ে ১২ টা বেজে ৪৭ মিনিট পর্যন্ত থাকবে। পুজোর সময় মোট ৪৪ মিনিট থাকবে। পারণ ১৯ আগস্ট সকাল ৫ টা ৫২ মিনিটের পরে হবে।

আজ জন্মাষ্টমী। এবার জন্মাষ্টমী (Janmasthami) পড়েছে দুদিন। আজ, বৃহস্পতিবার ও শুক্রবার। এই জন্মাষ্টমী নিয়ে রইল কিছু কথা। জানুন বিশেষ যোগ ও উপোসের নিয়ম।

জন্মাষ্টমীর উত্সব প্রতি বছর দেশজুড়ে মহা সমারোহে পালিত হয়। এই দিনে ভগবান শ্রীকৃষ্ণের (Sri Krishna) জন্ম হয়েছিল। এই দিনে মন্দির সাজানো হয়। এছাড়াও, গোপালকে  (Gopal) বাড়িতে ও মন্দিরে পুজো করা ও ভোগ দেওয়া হয়। প্রতি বছর ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জন্মাষ্টমী পালিত হয়। জ্যোতিষশাস্ত্র (astrology) মতে, এবার জন্মাষ্টমী পালিত হবে দুই দিন। এমন পরিস্থিতিতে ব্রত নিয়ে বিভ্রান্তিতে পড়ছেন মানুষ। চলুন জেনে নেওয়া যাক কোন দিনে আপনি উপোস রাখবেন এবং এই দিনের শুভ যোগ।

২০২২ সালের জন্মাষ্টমীর উপোস পালন-
হিন্দু ক্যালেন্ডার অনুসারে, অষ্টমী তিথি ১৮ আগস্ট রাত ৯ টা ২১ মিনিট থেকে শুরু হচ্ছে এবং ১৯ আগস্ট রাত ১০ টা ৫৯ মিনিটে শেষ হবে। এমতাবস্থায় ১৮ আগস্ট গৃহস্থদের জন্য জন্মাষ্টমীর উপোস রাখতে হবে, অন্যদিকে ১৯ আগস্ট ঋষি-ঋষি ও বৈষ্ণব সমাজের মানুষ জন্মাষ্টমীর উপোস পালন করবেন। রোহিণী নক্ষত্রে অষ্টমী তিথিতে শ্রী কৃষ্ণের জন্ম হয়েছিল।

জন্মাষ্টমীতে তৈরি হচ্ছে শুভ যোগ
হিন্দু ক্যালেন্ডার (Hindu Panchang) অনুসারে জন্মাষ্টমীর দিনটি খুবই বিশেষ। এবার জন্মাষ্টমীতে বৃদ্ধি যোগ হচ্ছে। একইসঙ্গে এদিন থাকবে অভিজিৎ মুহুর্তও। জানিয়ে রাখি এই দিন অভিজিৎ মুহুর্তা হবে দুপুর ১২টা ৫৬ মিনিট থেকে ১২টা ৫৬ মিনিট পর্যন্ত।
এর সঙ্গে এই দিনে ধ্রুব যোগও হবে যা ১৮ আগস্ট রাত ৮ টা ৪১ মিনিট থেকে শুরু হবে এবং ১৯ আগস্ট রাত ৮ টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে। বৃদ্ধি যোগ এই দিনে ১৭ আগস্ট রাত ৮ টা ৫৬ মিনিট থেকে শুরু হবে এবং ১৮ আগস্ট রাত ৮ টা ৪১ মিনিট পর্যন্ত চলবে। এমনটা বিশ্বাস করা হয় যে জন্মাষ্টমীতে বৃদ্ধি যোগে পূজা করলে ঘরে সুখ ও সম্পদ বৃদ্ধি পায়। আর মা লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *