www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 15, 2024 11:22 pm

খবরে আমরা: প্রকাশিত উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল। এ বছর প্রথম হয়েছেন কোচবিহারের দিনহাটার ছাত্রী অদিশা দেবশর্মা। দ্বিতীয় হয়েছেন পশ্চিম মেদিনীপুরের সায়নদীপ সামন্ত। অদিশার প্রাপ্ত নম্বর ৪৯৮। সায়নদীপ পেয়েছেন ৪৯৭। তৃতীয় হয়েছেন চার জন। রোহিত সেন, সোহন দাস, অভীক দাস এবং পরিচয় পারি। এঁদের প্রাপ্ত নম্বর ৪৯৬। সাত জেলায় পাশের হার সবচেয়ে বেশি। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, কালিম্পং, বাঁকুড়া রয়েছে প্রথম সাতে। রেকর্ড করে উচ্চমাধ্যমিকে প্রথম দশে এবার ২৭২ জন! তাদের মধ্যে ছাত্রের সংখ্যা ১৪৪ জন। ১২৮ জন ছাত্রী। প্রথম হওয়া অদিশা দেবশর্মা কোচবিহারের দিনহাটা দেবী জৈন হাইস্কুলের ছাত্রী। দ্বিতীয় স্থানাধিকারী সায়নদীপ সামন্ত পশ্চিম মেদিনীপুরের জলচক নটেশ্বরী উচ্চ বিদ্যালয়ের ছাত্র। এ বার উচ্চ মাধ্যমিকে পাশের হার ৮৮.৪৪ শতাংশ। ছেলেদের পাসের হার ৮০ শতাংশ। মেয়েদের পাসের হার ৮৬.৫৮ শতাংশ।

প্রকাশিত হল চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। পরীক্ষা শেষের ৪৪ দিনের মাথায় ফলপ্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। শুক্রবার বেলা ১১টা নাগাদ সাংবাদিক বৈঠক করে ফলাফল জানালেন সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। পাশের হার ৮৮.৪৪ শতাংশ। ৬ লক্ষ ৩৬ হাজার ৮৭৫ জন পা সবচেয়ে ভাল ফলাফলের নিরিখে প্রথম পূর্ব মেদিনীপুর জেলা। এছাড়া পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, কালিম্পং-সহ ৭ জেলায় পাশের হার ৯০ শতাংশের বেশি। ছাত্রদের পাশের হার ৯০.১৯ শতাংশ, ছাত্রীদের ক্ষেত্রে এই হার ৮৬.৮৯ শতাংশ। প্রথম থেকে দশম পর্যন্ত মেধাতালিকা প্রকাশ করেছে সংসদ। এছাড়া ওয়েবসাইটে দেখা যাবে জেলাভিত্তিক মেধাতালিকা।

২০২০ সালে করোনা ভাইরাসের প্রকোপে উচ্চমাধ্যমিক পরীক্ষা অসমাপ্ত ছিল। কয়েকটি বিষয়ের পরীক্ষা বাকি রেখেই লকডাউন ঘোষণা করা হয়। পরে একাদশ শ্রেণির ফলাফলের সঙ্গে প্রাপ্ত নম্বর যোগ করে ফলাফল প্রকাশ করেছিল সংসদ। ২০২১ সালে অনলাইন পরীক্ষা হয়। সেই অর্থে ২ বছর পর অফলাইন উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হল। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লক্ষ ২০হাজার ৮৬২। ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা প্রায় ৬৫,৪৮৬ বেশি। তাদের পাশের হারও ছাত্রদের তুলনায় বেশি। এবছর প্রথম নিজেদের স্কুলে বসে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। তাতে নির্বিঘ্নে সম্পন্ন হয়েছে গোটা পরীক্ষা।

দুপুর ১২টা থেকে অনলাইনে দেখা যাবে রেজাল্ট। বেশ কয়েকটি ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে পারবে পরীক্ষার্থীরা। http://wbresults.nic.in, www.exametc.com, http://abpananda.abplive.in, www.results.sikksha সহ মোট ১২ টি ওয়েবসাইটে দেখা যাবে রেজাল্ট। এছাড়াও এসএমএসের মাধ্যমে দেখতে পাওয়া যাবে রেজাল্ট। তার জন্য WB12 লিখে স্পেস দিয়ে নিজের রোল নম্বর পাঠাতে হবে ৫৬৭৬৭৫০ নম্বরে। এছাড়া www.exametc.com-এ প্রি রেজিস্ট্রার করতে পারেন নিজের রোল নম্বর। সেক্ষেত্রে ফল প্রকাশিত হওয়ার পরই রেজাল্ট পাওয়া যাবে SMS মারফত। ২০ তারিখ থেকে স্কুলে স্কুলে পাওয়া যাবে মার্কশিট। এছাড়া অনলাইনে মার্কশিট ডাউনলোড করা যাবে। স্ক্রুটিনির আবেদন করতে হবে ২০ জুন থেকে ৫ জুলাইয়ের মধ্যে। অনলাইনেই আবেদন করা যাবে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *