www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 25, 2024 12:46 am
artharitis

বিশেষজ্ঞরা বলছেন,যাঁদের রোগ প্রতিরোধক ক্ষমতা কম তাঁদের ক্ষেত্রে সমস্যা হয় আরও বেশি। পেইন কিলার খেলে সমস্যার সমাধান হয় না। বরং রোগ চাপা পড়ে যায়। তাই নজর দিন রোজকারের ডায়েটে।

শীত মানেই অনেকের হাঁটু,কোমরে প্রবল ব্যথা। বিশেষকরে আর্থারাইটিস রুগীরা শীতে কাবু হয়ে পড়ে। তাই ওমেগা3 ফ্যাটি এসিড, ভিটামিন সি এবং ডি ও ক্যালসিয়াম যুক্ত খাবারের দিকে লক্ষ রাখুন। (Artharitis)

বিশেষজ্ঞরা বলছেন,যাঁদের রোগ প্রতিরোধক ক্ষমতা কম তাঁদের ক্ষেত্রে সমস্যা হয় আরও বেশি। পেইন কিলার খেলে সমস্যার সমাধান হয় না। বরং রোগ চাপা পড়ে যায়। তাই নজর দিন রোজকারের ডায়েটে। (Food Diet)

১) সকালে অবশ্যই মধু মিশ্রিত ১ টা পাতি লেবুর রস খেতে হবে। এতে কোষ্ঠিকাঠিন্য দূর হবে।লেবুতে প্রচুর ভিটামিন সি থাকায় ব্যথা কমে হবে।তাছাড়াও কোষ্ঠিকাঠিন্যের কারণে পেটে বাতাস জমলে ব্যথা বাড়ে। (Lemon)

২) যেকোনো বাদাম,ছোট মাছ ও ডিম খাদ্যে রাখুন।

৩) ভিটামিন ডি ও ক্যালসিয়াম সমৃদ্ধ দুধ বা দুগ্ধ জাতীয় খাবার (যেমন পনির,টক দই) খাদ্যে রাখবেন।

৪) একটু তুলসী পাতা মিশিয়ে গ্রীন টি খেলে শরীরে ডিটক্সিফিকেশন ভালো হয়ে ব্যথা কম রাখবে। (Vitamins)

৫) আদা ও রসুন শরীরের ইনফেমেশন ও ইনফ্লেমেশন কমায়। তাই সম্ভব হলে কাঁচা রসুন নিয়মিত খান। চায়ে তুলসী পাতার সঙ্গে আদা দিন।এতে সর্দিকাশি নিয়ন্ত্রণে থাকবে আবার ব্যথার উপশম হবে।

৬) শীতকালীন সবজি ও ফলে প্রচুর ওমেগা3 ফ্যাটি এসিড, ভিটামিন সি ও ডি পাওয়া যায়। তার সঙ্গে থাকে ক্যালসিয়াম। তাই কমলা লেবু, পেয়ারা, ফুলকপি, ব্রোকলি, গাজর জাতীয় ফল ও সবজি খাদ্য তালিকায় রাখতে হবে।

এর সঙ্গে বেশি জল খেতে হবে ও কিছুটা ব্যায়াম অন্তত ৩০/৩৫ মিনিট নিয়ম করে হাঁটতে হবে।
তাহলে নিজের চিকিৎসা নিজেই করতে পারবেন।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *