www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 25, 2024 1:03 am

কিন্তু ঠিক মৃত্যুর আগে মানুষের অনুভুতি কেমন হয় ? ইত্যাদি প্রশ্ন নিয়েও গবেষকেরা উতলা। গত বেশ কয়েক বছর ধরে এই নিয়ে ব্রিটিশ কলম্বিয়ার একদল চিকিৎসক গবেষণা করে চলেছেন।তাঁদের দাবি,তারা গবেষণার ফল পেয়েছেন।

মৃত্যু’ এই শব্দটার অর্থ ব্যাপকতা প্রচুর। আসলে ‘মৃত্যু’ কি? মৃত্যুই কি শেষ ? নাকি মৃত্যু অন্য কোনো শুরুর ইঙ্গিত। এই সমস্ত নিয়ে হাজার বছর ধরে হাজার প্রশ্ন জমা মানুষের মনে। (death)

কিন্তু ঠিক মৃত্যুর আগে মানুষের অনুভুতি কেমন হয় ? ইত্যাদি প্রশ্ন নিয়েও গবেষকেরা উতলা। গত বেশ কয়েক বছর ধরে এই নিয়ে ব্রিটিশ কলম্বিয়ার একদল চিকিৎসক গবেষণা করে চলেছেন।তাঁদের দাবি,তারা গবেষণার ফল পেয়েছেন।

এতকাল গণ্য মৃত্যু নিয়ে নানা ধর্মীয়-দর্শন নানা কটেজ বলেছেন।কিন্তু এবার গবেষক চিকিৎসকেরা বলেন নতুন কথা। জীবনের দুটো সবচেয়ে সত্যি হল জন্ম এবং মৃত্যু! কিন্তু মৃত্যুকে ঘিরে বহু রহস্য! মৃত্যু ঠিক কেমন? মৃত্যুর পরের জীবন কেমন? মৃত্যুর পর আদৌ কি কোনও অস্তিত্ব আছে? এই সব প্রশ্নের উত্তর আছে, কিন্তু নিশ্চিত কোনও উত্তর নেই! সব উত্তরই ধোঁয়াশায় ভরা!

কিন্তু মৃত্যুর ঠিক আগের সময়টা কেমন? সেই সময় কী দেখে একজন মানুষ? সম্প্রতিতম গবেষণায় সেই উত্তরই দিল একদল চিকিৎসক।মৃত্যুর ঠিক আগে একজন মানুষ ঠিক কী দেখেন?

ব্রিটিশ কলম্বিয়ার  (British) (Colombia) এক দল চিকিৎসক এই বিষষয়টি নিয়ে দীর্ঘ গবেষণা (Scientist) চালিয়েছেন! অবশেষে উত্তর আসে! চিকিৎসকদের দাবি, গবেষণায় দেখা গিয়েছে, মৃত্যুর ঠিক আগের মুহূর্তে একজন ব্যক্তির মস্তিষ্কে অতীতের সব স্মৃতি ছবির মতো ফিরে আসে।

এই অভিনব তথ্য তারা পেলেন প্রায় হঠাৎ করেই।

ভ্যাঙ্কুভার জেনারেল হাসপাতালে এক রোগীর চিকিৎসা চলাকালীন এই ব্যাপারে নিশ্চিত হন গবেষকরা। ওই রোগী মৃগী আক্রান্ত। তাঁর চিকিৎসার জন্য ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি নামে এক যন্ত্র ব্যবহার করা হয়েছিল। মস্তিষ্ক থেকে উৎপন্ন তড়িৎ সঙ্কেত ধরা পড়ে এই যন্ত্রে। কিন্তু ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি চলাকালীন আচমকাই ওই রোগী হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান। আর তার ফলেই মৃত্যুর সময় মস্তিষ্কে ঘটে চলা ঘটনাপ্রবাহ ধরা পড়ে যায় ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি যন্ত্রে।

চিকিৎসকরা জানাচ্ছেন, এই সময়ে ধরা পড়া তরঙ্গ সঙ্কেত স্মৃতিচারণা করার সময়ে উপন্ন হওয়া তরঙ্গ সঙ্কেতের মতো।মস্তিষ্কের শেষ কাজটি হল মৃত্যুর মুহূর্তে জীবনের সব সুন্দর স্মৃতিগুলিকে এক লহমায় ফিরিয়ে দেওয়া।এই গবেষণা কিন্তু ভারতীয় ধর্ম-দর্শনের সঙ্গে অনেক মিল আছে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *