www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 22, 2024 12:52 pm

খবরে আমরাঃ সাথে ছিল, পাশে আছে। বর্ধমান সবুজ সংঘ।

কথায় নয়, এবার মানুষের পাশে থেকে সমাজ সেবার অনন্য নজির সৃষ্টি করতে ব্রতী হয়েছে বর্ধমানের মুচিপাড়ার এই স্বেচ্ছাসেবী সংস্থাটি। প্রতি বছরের মতো এবারও গ্রীষ্মের তীব্র দাবদহে রক্ত সংকট কাটাতে উদ্যোগী হয়েছে তারা। আগামী ৩০ এপ্রিল ক্লাব ও মা ছিন্নমস্তা মন্দির প্রাঙ্গনে তাদের উদ্যোগে রক্তদান শিবিরের আয়োজন করেছে সবুজ সংঘ। এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন বর্ধমান দক্ষিনের বিধায়ক খোকন দাস। উপস্থিত থাকবেন বর্ধমান গৌরসভার গৌরপ্রধান পরেশ সরকার-সহ উপ-পৌর প্রধান এবং ক্লাব সংলগ্ন ১০ নম্বর, ১১ নম্বর ও ১২ নম্বর ওয়ার্ডের পৌরপিতা-পৌরমাতারা। থাকছেন বর্ধমান থানার আইসি সুখময় চক্রবর্তী ও বিষিষ্ট চিকিৎসক নিতাই প্রামাণিক।

গ্রীষ্ণের শুরুতেই গোটা চৈত্র মাসজুড়ে একটিও কালবৈশাখীর দেখা মেলেনি বর্ধমান শহরে। বৈশাখেও দেখা নেই একটু শীতল বাতাস আর বৃষ্টির। পারদ ছুঁয়েছে ৪৪ ডিগ্রীতে। গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রক্তের সংকট। বর্ধমান মেডিক্যাল কলেজ কিংবা বেসরকারি ব্লাড ব্যাঙ্কে অমিল রক্ত। একক চেষ্টায় সেই সংকট মেটানো সম্ভব নয়, তবু চেষ্টা যতটা সম্ভব রক্ত সংগ্রহ করে মানুষের কাজে লাগানো যায়। লক্ষ্য একটাই রক্তদান-জীবনদান।

শুধু রক্তদান শিবিরেই থেমে থাকছে না সংগঠন। আয়োজন করা হয়েছে সারা বাংলা সাংষ্কৃতিক প্রতিযোগীতার। রক্তদান শিবিরের ঠিক পরের দিনই বিবেকানন্দ উচ্চ বালিকা বিদ্যালয়ের মাঠে এমনই প্রতিযোগীতার আসর বসছে সকাল থেকেই। এণন প্রপতিযোগীতা জেলা শহরে তেমন একটা শোনা যায় না। অনেকটা অভিনব হলেও সেই কাজ হাতে নিয়েছে সংগঠন। লক্ষ্য পরিবেশ দূষণ-একটি গাছস, একটি প্রাণ সম্পর্কে শিশুমনে জায়গা তৈরি করে দেওয়া। সরল আঁকার প্রতিযোগীতার সঙ্গে তাদের পরিবেশ দূষণ সম্পর্কে উৎসাহিত করা। কৈশর-বড়দের জন্য থাকছে রবীন্দ্র নৃত্য-নজুরুল নৃত্য-ওড়িশা নৃত্য প্রতিযোগীতা। রবীন্দ্র সংগীত ও থাকছে। এই প্রতিযোগীতায় অংশ নিতে ইচ্ছুকদের আবেদন করতে হবে ক্লাব প্রঙ্গনে। আবেদন গ্রহণের প্রক্রিয়া চলছে।

ক্লাব সম্পাদক বাপী বোস জানিয়েছেন, ইচ্ছুক শহর কিংবা জেলার প্রতিযোগীরা সরাসরি ক্লাব প্রাঙ্গনে যোগাযোগ করতে পারেন। সেখানেই ফর্ম নিয়ে আবেদন করে দিতে পারবেন। পাশাপাশি আমাদের আবেদন রক্তদানে এগিয়ে আসুন। জেলার হাসপাতালগুলিতে প্রচুর রক্তের প্রয়োজন। রক্তের জন্য সকলেই দুষ্চিন্তার মধ্যে রয়েছেন. তাই এগিয়ে াসুন। রক্দান কুরন। পরিবারের সন্তানদের প্রতিযোগীতায় অংশ গ্রহণ করতে দিন। এখন থেকেই তৈরি হোক সুস্থ মন।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *