www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

July 19, 2024 8:28 pm

হোলি উৎসব আসতে আর মাত্র কয়েকটা দিন বাকি। ২ দিন পর ১০ মার্চ হোলাষ্টক শুরু হয়ে যাবে। হোলাষ্টকের ৮ দিনের সময় কোনও শুভ কাজ করা যায় না। এই সময়ে, ঈশ্বরের ভক্তিতে সর্বাধিক সময় ব্যয় করা ভাল বলে মনে করা হয়। হোলাষ্টকের পর ফাল্গুন মাসের পূর্ণিমার রাতে হোলিকা দহন করা হয় এবং তার পরের দিন আবীর–রঙ দিয়ে দোল উৎসব পালন করা হয়। এই বছর ১৭ মার্চ হোলিকা দহন খুব বিশেষ বলে মনে করা হয় কারণ এই বছর হোলির সময় অনেক শুভ যোগ তৈরি হচ্ছে। এই সময়ে করা পুজো এবং দান আপনাকে বহুগুণ বেশি ফল দেবে।

হোলাষ্টকে শুভ কাজ নয় হোলির ৮ দিন আগে হোলাষ্টক শুরু হয়। চলতি বছর ১০ মার্চ থেকে হোলাষ্টকের সূচনা। এই সময়ে যে কোনও ধরনের মাঙ্গলিক কাজ যেমন বিবাহ, গৃহপ্রবেশ, উপনয়ন ইত্য়াদি করা যায় না।

হোলিকা দহনের শুভ মুহূর্ত ফাল্গুন মাসের পূর্ণিমা তিথি ১৭ মার্চ দুপুর ০১:২৯ মিনিট থেকে শুরু হবে এবং ১৮ মার্চ দুপুর ১২:৪৭ মিনিটে শেষ হবে। অন্যদিকে, হোলিকা দহনের শুভ সময় হবে মাত্র ১ ঘণ্টা ১০ মিনিট। বৃহস্পতিবার, ১৭ মার্চ,২০২২, হোলিকা দহনের শুভ সময় রাত ০৯:০৬ থেকে ১০:১৬ মিনিট পর্যন্ত।

হোলিতে তৈরি হচ্ছে আধা ডজন শুভ যোগ ২০২২ সালের হোলিতে আধা ডজন শুভ যোগ তৈরি হয়েছ। এর মধ্যে বৃদ্ধি যোগ, অমৃত যোগ, সর্বার্থ সিদ্ধি যোগ ও ধ্রুব যোগ রয়েছে। এছাড়াও হোলিতে বুধ-বৃহস্পতি আদিত্য যোগও তৈরি হচ্ছে। জ্যোতিষ শাস্ত্র অনুসারে, বৃদ্ধি যোগে করা কাজ উপকার দেয়। এই যোগ বিশেষ করে ব্যবসার জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। সর্বার্থ সিদ্ধি যোগে করা ভাল কাজগুলি প্রচুর পুণ্য দেয়। অন্যদিকে ধ্রুব যোগের গঠন কুণ্ডলীতে চন্দ্রকে শক্তিশালী করার সুযোগ দেয়। অন্যদিকে, বুধ-বৃহস্পতি আদিত্য যোগে হোলির পুজো করলে ঘরে সুখ শান্তি আসে।

হোলিকা দহনের সময় এই কথাগুলি মনে রাখবেন হোলিকা দহন শুধুমাত্র শুভ সময়ে করা উচিত। এই সময় মহিলাদের মাথা ঢেকে রাখা উচিত। এ সময় মাথা খোলা রাখা ঠিক নয়। হোলির দিনে সাত্ত্বিক খাবার, মিষ্টি খান। এই দিনে আমিষ-মদ থেকে দূরত্ব বজায় রাখুন। এছাড়াও, হোলির দিন খাওয়ার সময় আপনার মুখ দক্ষিণ দিকে রাখবেন না। হোলির রাতে গভীর রাত পর্যন্ত বাড়ির বাইরে থাকবেন না কারণ এই রাতে নেতিবাচক শক্তি খুব সক্রিয় থাকে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *