www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

June 24, 2024 2:30 am
karkat sankranti

বছরে মোট ১২টি সংক্রান্তির মধ্যে মেষ, কর্কট, তুলা ও মকর সংক্রান্তি সর্বাধিক গুরুত্বপূর্ণ। মকর সংক্রান্তির (Makar Sankranti) সময়, সূর্যের উত্তরায়ণ হয় এবং কর্কট সংক্রান্তির সময় দক্ষিণায়ণ হয়। ১৬ জুলাই, সূর্য দেব (God Sun) মিথুন রাশি ছেড়ে কর্কট রাশিতে প্রবেশ করবেন এবং এই প্রক্রিয়াটিকে বলা হয় কর্কট সংক্রান্তি।

আমাদের ১২ মাসে ১২টি সংক্রান্ত (Sankranti) রয়েছে। সকলে এই দিনটিকে খুব ভক্তির সঙ্গে পালন করে। বছরে মোট ১২টি সংক্রান্তির মধ্যে মেষ, কর্কট, তুলা ও মকর সংক্রান্তি সর্বাধিক গুরুত্বপূর্ণ। মকর সংক্রান্তির (Makar Sankranti) সময়, সূর্যের উত্তরায়ণ হয় এবং কর্কট সংক্রান্তির সময় দক্ষিণায়ণ হয়। ১৬ জুলাই, সূর্য দেব (God Sun) মিথুন রাশি ছেড়ে কর্কট রাশিতে প্রবেশ করবেন এবং এই প্রক্রিয়াটিকে বলা হয় কর্কট সংক্রান্তি।

সূর্য দেবকে (Sun) সমস্ত গ্রহের মধ্যে সর্বোচ্চ বলে মানা হয়। সূর্য যখন এক রাশি থেকে অন্য রাশিতে স্থানান্তর করে, তখন তাকে সংক্রান্তি বলা হয়। বছরে মোট ১২টি সংক্রান্তির মধ্যে মেষ, কর্কট, তুলা ও মকর সংক্রান্তি সর্বাধিক গুরুত্বপূর্ণ। মকর সংক্রান্তির সময়, সূর্যের উত্তরায়ণ হয় এবং কর্কট সংক্রান্তির (Karkat Sankranti) সময় দক্ষিণায়ণ হয়।

১৬ জুলাই, সূর্য দেব মিথুন রাশি ছেড়ে কর্কট রাশিতে প্রবেশ করবেন এবং এই প্রক্রিয়াটিকে বলা হয় কর্কট সংক্রান্তি। আসুন জেনে নেওয়া যাক এ সম্পর্কে।

কর্কট সংক্রান্তির তাৎপর্য

সূর্যের কর্কট রাশিতে প্রবেশের পরে দক্ষিণায়ণ শুরু হয়ে যায়। পরবর্তী ছয় মাসের জন্য রাত্রি দীর্ঘ হয় এবং দিন ছোট হতে থাকে। এই সময়ে স্নান, দান-ধ্যানের বিশেষ গুরুত্ব আছে। কর্কট সংক্রান্তির দিন সূর্যদেবের পূজা করলে শুভ ফল লাভ হয়। সূর্যের কর্কট রাশিতে প্রবেশের ফলে মেষ থেকে মীন অর্থাৎ ১২টি রাশির উপরই এর প্রভাব পড়বে।

 

কর্কট সংক্রান্তি ২০২১ : দিন এবং শুভ মুহুর্ত

কর্কট সংক্রান্তি : ১৬ জুলাই ২০২১, শুক্রবার

কর্কট সংক্রান্তির পুণ্যকাল : সকাল ০৫টা ০৯ মিনিট থেকে বিকেল ০৫টা ০৯ মিনিট পর্যন্ত

সময়কাল : ১২ ঘণ্টা

কর্কট সংক্রান্তি মহা পুণ্যকাল : দুপুর ০২টা ৫৫ মিনিট থেকে বিকেল ০৫টা ০৯ মিনিট পর্যন্ত

সময়কাল : ২ ঘণ্টা ১৪ মিনিট

কর্কট সংক্রান্তি মুহুর্ত : বিকেল ০৫টা ০৯ মিনিট

 

কর্কট রাশিতে সূর্যের গোচরের সময়

১৬ জুলাই, বিকেল ০৪টা ৪১ মিনিটে সূর্য মিথুন রাশি ছেড়ে কর্কটে প্রবেশ করবে। ২০২১ সালের ১৭ অগস্ট পর্যন্ত সূর্য এই রাশিতেই অবস্থান করবে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *