www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 28, 2024 9:11 pm

খবরে আমরাঃ ফের স্টার অব গভর্ন্যান্স, আবারও জাতীয় পুরস্কার ‘স্কচ’ অ্যাওয়ার্ড পেল বাংলা। এবার পুরস্কৃত রাজ্যের শিক্ষাদপ্তর। সারা দেশের সবকটি রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থা প্রথম স্থান অধিকার করেছে। ‘স্কচ স্টেট অফ গভর্ন্যান্স রিপোর্ট ২০২১’ ক্যাটাগরিতে পশ্চিমবঙ্গ এবারও শীর্ষে। ১৮ জুন নয়াদিল্লিতে এই সম্মান তুলে দেওয়া হবে রাজ্য সরকারের হাতে।

এর আগেও রাজ্য একাধিক বিভাগে কাজের জন্য ‘স্কচ’ অ্যাওয়ার্ড পেয়েছে। রাজ্যের অর্থ দপ্তর থেকে শুরু করে নারী ও শিশু কল্যাণ দপ্তরও পেয়েছে এই স্কচ পুরস্কার। ২০২০ ও ২০২১ সালে কোভিড মোকাবিলা এবং জনপরিষেবায় দুর্দান্ত কাজের সুবাদে বাংলার ঝুলিতে এসেছিল একাধিক ‘স্কচ’ অ্যাওয়ার্ড। সেবার দুই বিভাগে ‘স্কচ গোল্ডেন’ অ্যাওয়ার্ড পেয়েছিল বাংলা। শুধু তাইই নয়, করোনা কালে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা খুব ভাল কাজ করার স্বীকৃতি হিসেবে এই পুরস্কার জিতে নিয়েছিল। এছাড়া যানজট নিয়ন্ত্রণেও প্রশংসনীয় কাজ করার নিদর্শন রেখেছে রাজ্য সরকারের পরিবহণ সংস্থা।

বৃহস্পতিবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, ”দেশের মধ্যে শিক্ষাক্ষেত্রে শ্রেষ্ঠত্বের তালিকায় বাংলা মনোনীত হয়েছে। আমরা মনে করি, মুখ্যমন্ত্রীর জন্যই এই পুরস্কার এসেছে। তিনি শিক্ষাক্ষেত্রে পরিকাঠামোগত যে উন্নয়ন করেছেন, বদল এনেছেন, তারই প্রতিফলন ঘটেছে এই স্কচ অ্যাওয়ার্ডের মনোনয়নে।”  রাজ্যের শিক্ষাক্ষেত্রে উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘কন্যাশ্রী’, ‘শিক্ষাশ্রী’, ‘সবুজসাথী’, ‘স্টুডেন্টস ক্রেডিট কার্ড’-এর মতো একাধিক প্রকল্পের সাহায্য নিয়ে উচ্চশিক্ষার পথে এগিয়ে চলেছে ছাত্রছাত্রীরা। এসবের জন্যই স্কুলশিক্ষা ও উচ্চশিক্ষায় আরও বেশি সাফল্য এসেছে। যা গোটা দেশের মধ্য়েই নয়া নজির রেখেছে। আর এই সাফল্যেরই পুরস্কার ‘স্কচ অ্যাওয়ার্ড’।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *