www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 14, 2024 4:37 pm
তুলসি (Tulsi)

তুলসি গাছের সংস্পর্শ এলে নানা উপকার পাওয়া যায়! কিন্তু এমন কিছু কাজ রয়েছে, যেখানে তুলসি পাতা ব্যবহার করলে দেবী তুলসি এতটাই রুষ্ট হন যে উপকারের পরিবর্তে মারাত্মক ক্ষতি হতে পারে!

শাস্ত্রে তুলসি পাতা ও গাছের উল্লেখ রয়েছে। বিশ্বাস করা হয় তুলসী গাছে বিরাজ কেন স্বয়ং ভগবান বিষ্ণু। বিভিন্ন রোগের চিকিৎসায় হোক কিংবা হিন্দু মতে নানা পুজোয় তুলসির ব্যবহার প্রায় অপরিহার্য। তুলসি গাছের সংস্পর্শ এলে নানা উপকার পাওয়া যায়! কিন্তু এমন কিছু কাজ রয়েছে, যেখানে তুলসি পাতা ব্যবহার করলে দেবী তুলসি এতটাই রুষ্ট হন যে উপকারের পরিবর্তে মারাত্মক ক্ষতি হতে পারে! যেমন-

১. শিব ঠাকুরের পুজোয় ভুলেও তুলসি পাতা নিবেদন করবেন না– দেবী তুলসির স্বামী ছিলেন রাক্ষস রাজ জলন্ধর। তাঁকে অমরত্বের আশীর্বাদ দিয়েছিলেন দেবেরা। কিন্তু যখন ত্রিভুবন জয়ের নেশায় জলন্ধর দেবতাদের আক্রমণ করেন, তখন ছলনার আশ্রয় নিয়ে দেবাদিদেব রাক্ষস রাজকে বধ করেন। এই বিষয়ে জানার পর দেবী তুলসি ক্ষোভে শিব ঠাকুরকে (Siv) অভিশাপ দেন, তাঁর পুজোয় কখনও তুলসি পাতা (Tulsi) ব্যবহার করা হবে না।

২) বিশেষ কিছু দিনে তুলসি পাতা ছেঁড়া উচিত নয় এমনটা বিশ্বাস করা হয় যে একাদশী, রবিবার, সূর্য এবং চন্দ্র গ্রহণের সময় ভুলেও তুলসি পাতা ছেঁড়া উচিত নয়। এতে দেবী তুলসি বেজায় ক্ষুন্ন হয়! তাঁর অভিষাপে জটিল কোনও রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যায় বেড়ে! এমনকী, কাছের মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

৩) গণেশ ঠাকুরের পুজোয় তুলসি পাতা ব্যবহার করবেন না- হিন্দু শাস্ত্রে উল্লেখ রয়েছে, কোনও এক সময়ে শ্রী গণেশ (Ganesh) এবং দেবী তুলসির মধ্যে বিবাদ সৃষ্টি হয়। বচসার জেরে দু’জন দু’জনকে অভিষাপ দিয়েছিলেন। সেই থেকে গণেশ দেবের পুজোয় কখনও তুলসি পাতা ব্যবহার করা হয় না।

৪)  বাড়ির ভিতরে কখনও তুলসি পাতা রাখবেন না- রাক্ষস রাজ জলন্ধরের মৃত্যুর পর ভগবান বিষ্ণু দেবী তুলসিকে আশীর্বাদ করেছিলেন, তিনি প্রতিটি গৃহস্থে জয়গা করে নেবেন। আর যাঁরাই বাড়িতে তুলসি গাছ নিয়ে আসবেন, তাঁদের উপর সারা জীবন ভগবান বিষ্ণুর আশীর্বাদ থাকবে। কিন্তু ভুলেও তুলসি গাছ বাড়ির ভিতরে রাখবেন না! কারণ তাতে তুলসির পাতা শুকিয়ে, গাছ মরে যায়। আর তুলসি গাছ শুকিয়ে যাওয়া অশুভ!

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *