www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 21, 2024 2:35 pm
নাগ পঞ্চমী (Nag Panchami)

হিন্দু ধর্মে নাগ পঞ্চমীর বিশেষ গুরুত্ব রয়েছে (Nag Panchami)। প্রতি বছর শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে নাগ পঞ্চমী পালন করা হয়। এই দিনটি সম্পূর্ণরূপে নাগ দেবতাকে উৎসর্গ করা হয়েছে। নাগপঞ্চমীর দিন নাগদেবের বিশেষ পূজার আয়োজন করা হয় ও উপোস রাখা হয়।

Nag Panchami 2022: নাগ পঞ্চমীর উৎসব শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয়। সাধারণত হরিয়ালি তিজের দুই দিন পর নাগ পঞ্চমী উৎসব পালিত হয়। নাগ পঞ্চমীর দিন মহিলারা নাগ দেবতার পুজো করেন এবং সাপকে দুধ খাওয়ানো হয়। এই বছর নাগ পঞ্চমীর উৎসব ০২ আগস্ট পালিত হবে।

নাগ পঞ্চমী শুভ মুহুর্ত

০২ আগস্ট, ২০২২ মঙ্গলবার নাগ পঞ্চমী

পঞ্চমী তিথি শুরু হবে – ০২ আগস্ট, ২০২২ সকাল ০৫টা ১৩ মিনিটে

পঞ্চমী তিথি শেষ হয় – ০৩ আগস্ট, ২০২২…

হিন্দু ধর্মে নাগ পঞ্চমীর বিশেষ গুরুত্ব রয়েছে (Nag Panchami)। প্রতি বছর শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে নাগ পঞ্চমী পালন করা হয়। এই দিনটি সম্পূর্ণরূপে নাগ দেবতাকে উৎসর্গ করা হয়েছে। নাগপঞ্চমীর দিন নাগদেবের বিশেষ পূজার আয়োজন করা হয় ও উপোস রাখা হয়। ধর্মীয় ধ্যান-ধারণা অনুযায়ী, নাগ পঞ্চমীর দিনে নাগ দেবতার আরাধনা করলে একাধিক শুভ ফল লাভ করা যায়।

সনাতন ধর্মে নাগকে (snake) খুব শুভ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে, নাগ দেবতার পূজা করলে ভগবান শিব অত্যন্ত প্রসন্ন হন এবং ভক্তদের ইচ্ছা পূরণ করেন। সেই কারণেই নাগ দেবতা বাসুকি ভগবান শিবের গলায় বিরাজ করেন। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী, এই তারিখটি প্রায়ই জুলাই বা অগস্ট মাসে পড়ে।

নাগ পঞ্চমী পূজা বিধি (Nag Panchami Puja)

চতুর্থীর দিন থেকে নাগ পঞ্চমী ব্রতর প্রস্তুতি শুরু হয়ে যায়। যাঁরা নাগ পঞ্চমীর ব্রত করেন তাঁদের চতুর্থীর দিন একবার খাবার খাওয়া এবং পঞ্চমীর দিন উপবাস থাকা উচিত। পঞ্চমীর দিন খুব সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে পরিষ্কার বস্ত্র পরিধান করুন। পূজার জন্য ছোটো চৌকির উপর নাগদেবের ছবি বা মূর্তি রাখুন। তারপর হলুদ, রোলি, চাল ও ফুল-ফল অর্পণ করে নাগ দেবতার পূজা করুন। কাঁচা দুধ, ঘি, চিনি ভাল করে মিশিয়ে নাগদেবতার কাছে অর্পণ করুন। এরপর আরতি করুন এবং নাগ পঞ্চমী ব্রতকথা শুনুন। নাগ পঞ্চমীর দিন অনন্ত, বাসুকি, পদ্মা, মহাপদ্ম, তক্ষক, কুলির, কর্কট, শঙ্খ, কালিয়া ও পিঙ্গল নামের দেবতাদের পুজো করা হয়। পুজোয় হলুদ, কুমুকম, চাল ও ও ফুল নিবেদন করে নাগদেবতার পুজো করুন। কাঁচা দুধে ঘি ও চিনি মিশিয়ে সর্প দেবতার উদ্দেশ্যে নিবেদন করুন। এর পর সর্প দেবতার আরতি করুন এবং মনে মনে সর্প দেবতার ধ্যান করুন। শেষে অবশ্যই নাগ পঞ্চমীর কাহিনি শুনুন।

নাগ পঞ্চমীর তাৎপর্য

 নাগ পঞ্চমীর দিনে অনন্ত, বাসুকি, পদ্ম, মহাপদ্ম, তক্ষক, কুলীর, কর্কট, শঙ্খ নামক অষ্টনাগের পূজা করা হয়। যাদের কোষ্ঠীতে কালসর্প দোষ রয়েছে, তাদের অবশ্যই নাগপঞ্চমী ব্রত পালন করা উচিত। স্বপ্নে যদি সাপ দেখেন বা সাপ নিয়ে মনে অতিরিক্ত ভয় থাকলে সঠিক রীতি-নিয়ম মেনে এই দিনে নাগ দেবতার পূজা করুন।

নাগ পঞ্চমীর দিন যদি নাগ দর্শন হয়, তবে তা শুভ বলে বিশ্বাস করা হয়। এই দিন পূজা করলে বাড়ির অর্থনৈতিক অবস্থা ভাল হয়, জীবনের সুখ-সমৃদ্ধি বৃদ্ধি হয় এবং অভাব অনটন ঘোচে। বিশ্বাস করা হয়, সর্পদংশনের ভয় থেকেও মুক্তি পাওয়া যায়। এর সঙ্গে রাহু ও কেতুর অশুভ প্রভাবও দূর হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিন বাড়ির মূল ফটকে যদি সাপের ছবি স্থাপিত হয় তাহলে সেই বাড়িতে নাগ দেবতার বিশেষ কৃপা থাকে এবং ঘর থেকে মানুষের সমস্ত দুঃখ দূর হয়

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *