www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 21, 2024 7:56 am
তর্পন Tarpan in pitripurush

(Pitru Paksha) শুরু হয়েছে ১০ সেপ্টেম্বর থেকে। আশ্বিন মাসের কৃষ্ণপক্ষ পিতৃপক্ষ নামে পরিচিত। এই সময়টি প্রয়াত পিতৃপুরুষদের নামে শ্রাদ্ধ তর্পণ করার জন্য উপযুক্ত। আগামী ২৫ সেপ্টেম্বর সর্বপিতৃ অমাবস্যা, অর্থাত্‍ মহালয়ায় তর্পণ করার প্রথা রয়েছে। এই সময় পিতৃপুরুষদের নামে তর্পণ ও দানধ্যান করলে প্রয়াত পূর্বপুরুষরা তু্ষ্ট হন বলে মনে করা হয়।

আর কয়েকদিন পরেই মহালয়া (Mahalaya)। মহালয়ার পূণ্য তিথিতে সকলেই চেষ্টা করেন যথাযোগ্য তর্পণ (tarpan) করে পিতৃপুরুষকে শান্ত করতে। তাঁদের আশীর্বাদ পেতে। কিন্তু জানেন কি, কোন রাশিতে কী পদ্ধতিতে তর্পন করলে সুফল মেলে। আমাদের জ্যোতিষশাস্ত্র (Astrology) ও হিন্দুশাস্ত্র (Hindu)মতে নিজ নিজ জন্ম ছক মতো রাশি মেনে তর্পন করাই নিয়ম। যদি এই তর্পনের সুফল পেতে চান।

(Pitru Paksha) শুরু হয়েছে ১০ সেপ্টেম্বর থেকে। আশ্বিন মাসের কৃষ্ণপক্ষ পিতৃপক্ষ নামে পরিচিত। এই সময়টি প্রয়াত পিতৃপুরুষদের নামে শ্রাদ্ধ তর্পণ করার জন্য উপযুক্ত। আগামী ২৫ সেপ্টেম্বর সর্বপিতৃ অমাবস্যা, অর্থাত্‍ মহালয়ায় তর্পণ করার প্রথা রয়েছে। এই সময় পিতৃপুরুষদের নামে তর্পণ ও দানধ্যান করলে প্রয়াত পূর্বপুরুষরা তু্ষ্ট হন বলে মনে করা হয়। প্রচলিত বিশ্বাস অনুসারে এই সময় মৃত আত্মারা যমলোক থেকে মুক্ত হয়ে মর্ত্যলোকে আসেন উত্তরপুরুষদের থেকে জল নিতে।

জ্যোতিষ বলছে যে পিতৃপক্ষে (Pitru Paksha 2022) নিজের রাশি অনুযায়ী তর্পণ করুন। তাহলেই সবচেয়ে তুষ্ট হবেন আপনার পূর্বপুরুষ। কোন রাশির জাতকরা কী ভাবে তর্পণ করবেন, তা নিয়েই আলোচনা করা হল এখানে।

মেষ রাশি

প্রতিপদে তর্পণ করে দরিদ্রদের ভোজন করান মেষ রাশির (Mesh) জাতকরা।

বৃষ রাশি

পিতৃপক্ষের (Pitru Paksha 2022) যে কোনও দিনে তর্পণ (Tarpan) করতে পারেন বৃষ রাশির জাতকরা। তর্পণের পর ২১ শিশুকে পেট ভরে খাইয়ে সাদা পোশাক উপহার দিন।

মিথুন রাশি

পিতৃপক্ষ চলাকালীন পাখিদের গম খাওয়ানো মিথুন রাশির জাতকদের জন্য খুবই শুভ।

কর্কট রাশি

পিতৃদোষ (How To Get Rid of Pitru Dosh) থেকে মুক্তি পেতে কর্কটের জাতকরা পিতৃপক্ষের মধ্যে কোনও একটি দিনে ৪০০ গ্রাম বাদাম নদীর জলে ভাসিয়ে দিন।

সিংহ রাশি

পিতৃপক্ষের মধ্যে শস্যদানা ও হলুদ কাপড় দরিদ্রদের দান করুন সিংহ রাশির জাতকরা।

কন্যা রাশি

পিতৃপক্ষের (Pitru Paksha 2022) অমাবস্যায় দরিদ্র ও অনাথদের খাদ্য ও বস্ত্র দান করলে পিতৃপুরুষের আশীর্বাদ (How To Get Blessings From Ancestors) লাভ করবেন কন্যা রাশির জাতকরা।

তুলা রাশি

পিত্র দোষ থেকে মুক্তি পিতৃপক্ষে ক্ষীর ও নোনতা জাতীয় খাবার দান করুন তুলা রাশির জাতকরা।

বৃশ্চিক রাশি

পূর্বপুরুষের নাম নিয়ে পাঁচজন দরিদ্রকে কম্বল ও গরম জামা দান করলে ভালো ফল পাবেন বৃশ্চিক রাশির জাতকরা।

ধনু রাশি

আপনি ধনু রাশির জাতক হলে পিতৃপক্ষের (Pitru Paksha 2022) মধ্যে পাখিকে দানা খাওয়ান এবং গোশালায় শস্য দান করুন।

মকর রাশি

পিতৃদোষ থেকে মুক্তি পেতে এই সময় গঙ্গায় স্নান সেরে কোনও শনি মন্দিরে গিয়ে অন্ধ ও প্রতিবন্ধীদের খাবার খাওয়ান।

কুম্ভ রাশি

পিতৃপক্ষে কুম্ভ রাশির জাতকরা ১১টি বেলফলের মধ্যে নিজের পূর্বপুরুষের নাম লিখে নদীর জলে ভাসিয়ে দিন।

মীন রাশি

আপনি মীন রাশির জাতক হলে পিতৃদোষ থেকে মুক্তি পেতে এই সময় দরিদ্রদের দুধ দান করুন।

 

Disclaimer:

এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ  বিষয়গুলি  machinnamasta.in কোনও  ভাবাবেগ-বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *