www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 28, 2024 8:59 pm
viswakarma puja

কলিযুগে সকল মানুষের জন্য বিশ্বকর্মা অপরিহার্য হয়ে পড়েছেন। কথিত আছে যে বিশ্বকর্মা পূজার দিনে যানবাহন এবং সরঞ্জামের পূজা করতে হবে, যাতে আপনার যাত্রার পথে বা উন্নতির পথে কোনও বাধা হয়ে না আসে। আপনার যদি বাহন থাকে, তবে বিশ্বকর্মা পুজোর দিন অবশ্যই এই ব্যবস্থাগুলি করতে হবে।

গণেশ চতুর্থী কেটে গিয়েছে। এবার প্রতিক্ষা বিশ্বকর্মা পুজোর। বিশ্বকর্মা আমাদের লোহা-য়ন্ত্পাতি বিশেষ করে গাড়ির রক্ষাকর্তা। তাই তাঁর পুজোর আগে নিজের সুরক্ষা ও দুর্ঘটনা এড়াতে এই কাজগুলি করতে হবে।

গণেশ পুজোর (Ganesh Chaturthi) শেষে এখন আকাশে বাতাসে যেন শরতের পরশ। অথচ বৃষ্টির অভাবে ভাদ্রের পচা গরমের মধ্যেও পুজোর গন্ধে ম ম করছে গোটা পরিবেশ। সামনেই বিশ্বকর্মা পুজো। বাংলা ক্যালেন্ডার (Bengali Panchang) অনুযায়ী, এবারের বিশ্বকর্মা পূজা (Viswakarma Puja) আগামী ১৭ সেপ্টেম্বর , শনিবার পালন করা হবে।

প্রতি বছর ভগবান বিশ্বকর্মার জন্মদিনে, কারিগররা ভগবান বিশ্বকর্মার পূজা করেন। স্বর্গের দেবতাদের ইঞ্জিনিয়ারকে পুজো করলে কর্মদক্ষতা ও অগ্রগতির জন্য তাঁর আশীর্বাদ পাওয়া যায়। কলিযুগে প্রতিটি মানুষই কিছু না কিছু যন্ত্রপাতি ও যন্ত্রাংশ ব্যবহার করেন। কম্পিউটার থেকে গাড়ি, সবকিছুরই ব্যবহার ব্য়পকহারে বৃদ্ধি পেয়েছে।

কলিযুগে সকল মানুষের জন্য বিশ্বকর্মা অপরিহার্য হয়ে পড়েছেন। কথিত আছে যে বিশ্বকর্মা পূজার দিনে যানবাহন এবং সরঞ্জামের পূজা করতে হবে, যাতে আপনার যাত্রার পথে বা উন্নতির পথে কোনও বাধা হয়ে না আসে। আপনার যদি বাহন থাকে, তবে বিশ্বকর্মা পুজোর দিন অবশ্যই এই ব্যবস্থাগুলি করতে হবে।

গাড়ির খরচ কমিয়ে দিন

এ বছর বিশ্বকর্মা পুজো যদি শনিবার হয়, তবে গাড়িতে তেল, মবিল, গ্রিজিং করতে চাইলে শুক্রবারে করান ভাল। শনিবার এই কাজগুলো করা থেকে বিরত থাকুন। এতে আপনার গাড়ির ক্ষতি কম হবে এবং আপনার টাকা গাড়ির রক্ষণাবেক্ষণে কম খরচ হবে।

বিশ্বকর্মা পুজোয় এইভাবে গাড়ি পরিষ্কার করুন

বিশ্বকর্মা পূজার দিনে আপনার গাড়ি পরিষ্কার করতে ভুলবেন না। যদি আপনি নিজে পরিষ্কার করতে না পারেন, তাহলে যে স্থানে যানবাহন পরিষ্কার করা হয় তার একদিন আগে গাড়িটি পরিষ্কার করুন এবং বিশ্বকর্মা পুজোর দিন একবার নরম কাপড় দিয়ে পরিষ্কার করুন।

বিশ্বকর্মা পূজায় এভাবে বাহনের পূজা করুন

বিশ্বকর্মা পুজোর দিন গাড়ির ইঞ্জিনে স্বস্তিক চিহ্ন তৈরি করুন। ফুল, মালা ও অক্ষত দিয়ে বাহনের পূজা করুন। সম্ভব হলে বিশ্বকর্মা পুজোর দিন বাহনে বিশ্রাম দিন। মৌলিকে সুপারি মুড়ে তাতে সিঁদুরের তিলক লাগান এবং ভগবান বিশ্বকর্মার কাছে আপনার বাহন এবং আপনাকে রক্ষা করার জন্য প্রার্থনা করুন। পুজোর পর এই সুপারি বাহনে নিরাপদে রাখুন। বিশ্বাস অনুসারে, এটি যানবাহনের উপর শুভ প্রভাব ফেলে।

বিশ্বকর্মা পুজোর দিন কাউকে আপনার বাহন দেবেন না

বিশ্বকর্মা পুজোর দিনে আপনার বাহনের পুজো করা ছাড়াও মনে রাখবেন এই দিনে আপনার বাহন কাউকে দেবেন না। এই দিনে আপনার গাড়ি কাউকে দেওয়া শুভ লক্ষণ বলে মনে করা হয় না। এতে গাড়ির দাম বেড়ে যায়। এটা সম্ভব যে এর কারণে গাড়িটি আপনাকে পথে অনেকবার প্রতারিত করতে পারে।

বিশ্বকর্মা পুজোর সময় এই জিনিসটির বিশেষ যত্ন নিন

 

একটি বিশেষ জিনিস, আপনি যখন আপনার বাহনের পূজা করছেন, তখন অবশ্যই যানটি চালু করুন এবং ভগবান বিশ্বকর্মার কাছে প্রার্থনা করুন যে আপনার গাড়িটি এভাবে চলতে থাকুক। যানবাহনের আয়ু দীর্ঘ হতে হবে এবং যাত্রায় যানবাহন যেন কখনই প্রতারণা না করে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *