www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

June 24, 2024 3:24 am
laxmi

হিন্দুধর্মে (Hindu Mythology) স্বস্তিক চিহ্নকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই প্রতীক বাড়ির বাইরে লাগালে বাড়িতে সুখ ও সমৃদ্ধি আসে। প্রতিদিন বাড়ির কর্তা বা কত্রী যিনি, তিনি বাড়ির মূল দরজার দুই পাশে সিঁদুর দিয়ে স্বস্তিকের প্রতীক আঁকতে পারলে ভাল। এতে অর্থনৈতিক অবস্থা মজবুত হয়।

সুখ, শান্তি এবং সমৃদ্ধির জন্য সকলেই লক্ষ্মীপুজো করে থাকেন। কিন্তু কথায় বলে লক্ষ্মী চঞ্চলা। কিছু ভুলচুক করলে মা লক্ষ্মী অসন্তুষ্ট হয়ে সে বাড়ি ত্যাগ করেন বলে মনে করা হয়। বাড়ি সাজানোর সময় খেয়াল রাখুন কয়েকটি জিনিসে। তাহলেই মা লক্ষ্মী সন্তুষ্ট হবেন। বাঁধা পড়বেন আপনার গৃহে। 

  • নিজের বাড়ির পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে নজর দিন। বাস্তুশাস্ত্র (Vastu Shastra) অনুসারে,  বাড়ির পাশাপাশি বাড়ির মূল দরজাও পরিষ্কার রাখা প্রয়োজন। বাড়ির মূল দরজা নোংরা থাকলে ঘরে নেতিবাচক প্রভাব দ্রুত প্রবেশ করে। তাই সকালে ঘুম থেকে ওঠার পর সবার আগে ঘরের প্রধান দরজা ও দরজা পরিষ্কার করুন। এর পর মূল দরজার দুই পাশে জল ঢালুন।
  • হিন্দুধর্মে (Hindu Mythology) স্বস্তিক চিহ্নকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই প্রতীক বাড়ির বাইরে লাগালে বাড়িতে সুখ ও সমৃদ্ধি আসে। প্রতিদিন বাড়ির কর্তা বা কত্রী যিনি, তিনি বাড়ির মূল দরজার দুই পাশে সিঁদুর দিয়ে স্বস্তিকের প্রতীক আঁকতে পারলে ভাল। এতে অর্থনৈতিক অবস্থা মজবুত হয়।
  •  বিশেষ উৎসব উপলক্ষে বাড়ির প্রধান দরজায় রঙ্গোলি আঁকা হয়। বিশেষ করে দীপাবলিতে রঙ্গোলি তৈরির ঐতিহ্য রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এই শিল্পকর্ম বাড়িতে দেবী লক্ষ্মী (Maa Laxmi) নিয়ে আসে। তবে এটি নিয়মিত করা উচিত। ময়দা দিয়ে বাড়ির প্রধান দরজার দুই পাশে মা লক্ষ্মীর ছোট রঙ্গোলি (Rangoli) বা পায়ের ছাপ তৈরি করতে পারেন।
  • প্রতিদিন বাড়িতে মা লক্ষ্মীর পুজো করুন। পুজের পর বাড়ির প্রধান দরজায় একটি পাত্রে জল ও হলুদ ছিটিয়ে দিন। এতে করে ঘরে সমৃদ্ধি আসে।
  • নিয়মিত সকাল-সন্ধ্যা বাড়ির প্রধান দরজায় ঘি প্রদীপ জ্বালান। এতে করে দেবী লক্ষ্মী প্রসন্ন হন এবং গৃহে বাস করেন। 
  • লক্ষ্মীকে ধনদেবী (Maa Kamala) হিসেবেই পুজো করা হয়। এছাড়াও প্রত্যেকটি হিন্দু বাড়ির সিংহাসনে লক্ষ্মী থাকবেই। যার নামে প্রতি বৃহস্পতিবার মঙ্গল ঘট বসানো হয়। তাই প্রতিটি বৃহস্পতিবারকে লক্ষ্মীবার বলে মনে করা হয়। দেবী লক্ষ্মী ধন-সম্পত্তি উন্নতির প্রতীক। তাই মনে করা হয়, মা লক্ষ্মীকে তুষ্ট করলেই মায়ের কৃপা পাওয়া যাবে।
  • শাস্ত্র মতে, পূর্ব দিক সবসময় ইতিবাচক দিক বলে বিবেচিত হয়। তাই বাড়িতে দেবীর মূর্তি বা ছবি থাকলে সবসময় পূর্ব দিক করে প্রতিষ্ঠা করা উচিত। যাতে করে মা লক্ষ্মীর মুখ সর্বদা পূর্বমুখী থাকে। এর ফলে বাড়িতে আর্থিক উন্নতির ফিরবে।
administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *