www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

July 15, 2024 10:51 pm

পানাজি: ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ ৪০ আসনের গোয়াতে ভোটাধিকার (Goa Assembly Election) প্রয়োগ করেছেন নাগরিকরা। ৭ ফেব্রুয়ারি উত্তর প্রদেশে শেষ দফার বিধানসভা নির্বাচন হয়ে যাওয়ার পর যখন বিভিন্ন সংস্থা ও সংবাদমাধ্যমগুলি বুথফেরত সমীক্ষা (Exit Polls) প্রকাশ করতে শুরু করছিল, তখন বেশিরভাগ সমীক্ষাতেই দেখা গিয়েছিল এবারের গোয়া বিধানসভা নির্বাচনে বিজেপি-কংগ্রেসের মধ্য হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা প্রবল। অতীত থেকে শিক্ষা নিয়ে আগেভাগেই প্রস্তুতি সেরে রাখতে চাইছে কংগ্রেস। শতাব্দী প্রাচীন দলটি কোনও রকম ঝুঁকি নিতে রাজি নয়, সেই কারণে গোয়া বিধানসভা নির্বাচনে যে সব কংগ্রেস প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করেছেন, তাদের আগে ভাগেই রিসর্টে সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে কংগ্রেস। অন্যদিকে গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত মঙ্গলবার নয়া দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছেন। গোয়ার সিনিয়র বিজেপি নেতারা দলের তরফে গোয়ার পর্যবেক্ষক দেবেন্দ্র ফড়ণবীশের সঙ্গে দেখা করার পরিকল্পনা করছেন।

৪০ আসনের গোয়া বিধানসভায় ২০১৭ সালে কংগ্রেস ১৭ টি আসনে জিতেছিল। পাঁচ বছরে কংগ্রেস বিধায়কের সংখ্যাটা ২ তে নেমে গিয়েছে। কংগ্রেসের প্রতীকে জেতা অনেকেই পরবর্তীকালে বিজেপিতে যোগ দিয়েছিলেন। কংগ্রেসের এক সিনিয়র নেতা জানিয়েছেন, ” বুধবার থেকে উত্তর গোয়ার একটি রিসর্টে সকল কংগ্রেস প্রার্থীরা থাকবেন, সেখানে থেকে তাদের গণনাকেন্দ্রে নিয়ে যাওয়া হবে।” পানাজি ও মারগাঁও শহরে গোয়ার ৪০ আসলের ফল গণনা হবে বলেই নির্বাচন কমিশন সূত্রে খবর। ইতিমধ্যেই জয়ী সকল প্রার্থীকে ফল ঘোষণার পর পার্টি অফিসে চলে আসার নির্দেশ দিয়েছে কংগ্রেস। ওই কংগ্রেস নেতা জানিয়েছেন, “আমাদের প্রার্থীদের প্রতি আমাদের পূর্ণ আস্থা রয়েছে, তবে কোনও রকম ঝুঁকি নেওয়া যাবে না।”

নিজের বিধায়কদের ধরে রাখতে একদিকে কংগ্রেস যেমন মরিয়া, অন্যদিকে বিজেপি শিবিরেও তৎপরতা তুঙ্গে। বিজেপি শাসিত গোয়ার মুখ্যমন্ত্রী মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেছেন। বিজেপির এক শীর্ষনেতা জানিয়েছেন বিজেপি ইতিমধ্যেই গোয়ার ক্ষমতা ধরে রাখার ‘রণকৌশল’ তৈরি করে ফেলেছে। তিনি জানিয়েছেন গোয়া বিজেপির সভাপতি সদানন্দ শেট তানাভদে এবং বিজেপির সাধারণ সম্পাদক সতীশ ধোঁদ মঙ্গলবার গোয়া বিজেপির পর্যবেক্ষক দেবেন্দ্র ফড়ণবীশের সঙ্গে দেখা করতে মুম্বই গিয়েছেন। গোয়াতে সরকার গড়ার লক্ষ্যে কে এগিয়ে থাকে, কালই তা জানা যাবে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *