www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

May 27, 2024 6:06 am
ভাই ফোটা Vai Phota

২৬ অক্টোবর ভাইফোঁটা। ওই দিন দুপুর ২টো বেজে ৪২ মিনিটে দ্বিতীয়া তিথি শুরু হচ্ছে। থাকবে ২৭ অক্টোবর দুপুর ১২টা বেজে ৪৫ মিনিট পর্যন্ত। তাই এ বছর ২৬ এবং ২৭ অক্টোবর, দুই দিনই ভাইফোঁটা পালন করা যাবে। তবে ২৬ অক্টোবর দ্বিতীয় তিথি শুরু হওয়ার পরই ভাইয়ের কপালে ফোঁটা দেওয়ার আদর্শ সময় বলে মনে করা হচ্ছে। পুরোহিতরা বলছেন, ভাইফোঁটার অপরাহ্ণ কাল ২৬ অক্টোবর দুপুর ১টা বেজে ১২ মিনিট থেকে ৩টে বেজে ২৭ মিনিট পর্যন্ত।

প্রতিবছর কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে ভ্রাতৃ দ্বিতীয়া বা ভাই ফোঁটা পালিত হয়। এদিন ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে বোনেরা তাঁদের দীর্ঘায়ু ও উন্নতির কামনা করেন। তবে এ বছর ভাই ফোঁটার তারিখ নিয়েও কিছুটা বিভ্রান্তি রয়েছে। কারও মতে ২৬ অক্টোবর ভাই ফোঁটা আবার কেউ কেউ ২৭ অক্টোবর ভাই ফোঁটা পালন করবেন। পঞ্জিকা অনুযায়ী কোন দিন ভাই ফোঁটা পালন করা শুভ জেনে নেওয়া যাক।

পঞ্চাঙ্গ অনুসারে কার্তিক মাসে শুক্লপক্ষে পড়ে ভ্রাতৃদ্বিতীয়া। ভাই-বোনের পবিত্র সম্পর্কে স্নেহের প্রতীক এই ভাইফোঁটা। এই দিন কপালে ফোঁটা পরিয়ে ভাইয়ের দীর্ঘায়ু, সুস্বাস্থ্য, সুখ এবং সমৃদ্ধির প্রার্থনা করেন বোনেরা। পরিবর্তে বোনেদের মাথায় হাত রেখে আশীর্বাদ করেন ভাইয়েরা। শুভ মুহূর্তটিকে উদযাপন করতে চলে উপহার দেওয়া-নেওয়া।

শাস্ত্র অনুসারে, এই দিনে যমরাজ বোন যমুনার আমন্ত্রণে তাঁর বাড়িতে আহার করতে এসেছিলেন। দীর্ঘ দিন দেখা না পেয়ে যমুনা ভাইকে নিয়ে উদ্বিগ্ন ছিলেন। তাঁর পথ চেয়ে বসেছিলেন। বোনের ডাকে সাড়া দিয়ে তাঁর দুয়ারে আবির্ভূত হন যমরাজ। সেই থেকে বাঙালির বারো মাসের তেরো পার্বণে পাকাপাকি জায়গা করে নেয় ভাইফোঁটা। তাই ফোঁটা দেওয়ার সময় বোনেরা আজও ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা, যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা’ শ্লোক আওড়ান।

শুধু তাই নয়, ভাইফোঁটা (Vail Phota) এবং শ্রীকৃষ্ণের (Sri Krishna) মধ্যও সংযোগ খুঁজে পাওয়া যায় কোথাও কোথাও। বলা হয়, বলরামের সঙ্গে বিবাহ হয় যমুনার। তাঁদের বিয়ে হয়েছিল কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে। বিয়ের আগে ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাঁর সুখ-শান্তি এবং মঙ্গল কামনা করেন যমুনা। সেই থেকে ভাইফোঁটার প্রচলন।

ভাইফোঁটার আদর্শ সময় কোনটি, জেনে নিন

এ বছর ২৪ অক্টোবর দীপাবলি পড়েছে। তার পর গোবর্ধন পুজো। ২৬ অক্টোবর ভাইফোঁটা। ওই দিন দুপুর ২টো বেজে ৪২ মিনিটে দ্বিতীয়া তিথি শুরু হচ্ছে। থাকবে ২৭ অক্টোবর দুপুর ১২টা বেজে ৪৫ মিনিট পর্যন্ত। তাই এ বছর ২৬ এবং ২৭ অক্টোবর, দুই দিনই ভাইফোঁটা পালন করা যাবে। তবে ২৬ অক্টোবর দ্বিতীয় তিথি শুরু হওয়ার পরই ভাইয়ের কপালে ফোঁটা দেওয়ার আদর্শ সময় বলে মনে করা হচ্ছে। পুরোহিতরা বলছেন, ভাইফোঁটার অপরাহ্ণ কাল ২৬ অক্টোবর দুপুর ১টা বেজে ১২ মিনিট থেকে ৩টে বেজে ২৭ মিনিট পর্যন্ত।

২৬ অক্টোবর ভাই ফোঁটার শুভক্ষণ (Bhai Phota 2022 Time)

চলতি বছর ২৬ ও ২৭ অক্টোবর ভাই ফোঁটা পালিত হবে। ২৬ অক্টোবর দিন ২টো ৪৩ মিনিট থেকে ভ্রাতৃ দ্বিতীয়া তিথি শুরু হবে। তখন থেকেই ভাইকে ফোঁটা দিতে পারেন। পঞ্জিকা মতে ২৬ অক্টোবর ভাই ফোঁটা দেওয়া অধিক শুভ। কারণ ২৭ অক্টোবর ১২টা ৪৫ মিনিটে দ্বিতীয়া তিথি থাকবে না।


২৭ অক্টোবর ভাই ফোঁটার শুভক্ষণ (Bhai Phota 2022 Time)

অনেকে উদয়া তিথি মেনে ২৭ অক্টোবর ভাই ফোঁটা পালন করবেন। এই তারিখে যাঁরা ভাই ফোঁটা দেবেন তাঁরা বেলা ১১টা ০৭ম মিনিট থেকে শুরু করে ১২টা ৪৫ মিনিটের মধ্যে সম্পন্ন করবেন।

ভাই ফোঁটায় কাদের পুজো করা উচিত?

শাস্ত্র মতে কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া (Bhai Phota 2022) তিথিতে দুপুরের সময়ে ভাই ফোঁটা পালন করা উচিত। এ দিন যমরাজ, যমদূত, চিত্রগুপ্তর পুজো করা উচিত। এঁদের নামে অর্ঘ্য দেওয়া ও দীপদান করা উচিত। দুপুর নাগাদ দ্বিতীয়া তিথি থাকলে ২৬ অক্টোবরই ভাই ফোঁটা পালন করা শুভ হবে।

ভাই ফোঁটার মন্ত্র

ভাই ফোঁটার দিনে বোনেরা ভাইয়ের কপালে ফোঁটা দেওয়ার সময় এই মন্ত্র বা ছড়াটি পড়েন। এটি হল–

ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা।
যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা॥
যমুনার হাতে ফোঁটা খেয়ে যম হল অমর।
আমার হাতে ফোঁটা খেয়ে আমার ভাই হোক অমর॥

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *