www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 25, 2024 1:39 am
bank

দেশে কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) ব্যাঙ্কগুলির ছুটির ক্যালেন্ডার প্রকাশ করে। সেই অনুযায়ী, সপ্তাহ শেষের ছুটি বাদে জানুয়ারিতে ৬ দিন ছুটি রয়েছে। এছাড়াও কোনও কোনও রাজ্যে ছুটি রয়েছে। নেগোশিয়েবেল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট, ১৮৮১ অনুযায়ী কেন্দ্রীয় সরকার ছুটির দিনগুলিকে তিনভাগে ভাগ করে থাকে। নেগোশিয়েবেল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের (NI Act)অধীনে রয়েছে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাঙ্কস ক্লোজিং অফ অ্যাকাউন্টস।

নতুন বছরের শুরুর মাস। সাধারণভাবে স্কুলের নতুন ক্লাসের শুরু। নতুন আশা নিয়ে বছরের শুরু। যেখানে চিনে ফের করোনা দাপিয়ে বেড়ানো শুরু করেছে, সেখানে বাংলা কিংবা সারা দেশে আপাতত সেরকম ভয়ের কিছু নেই। বছর শুরুর মাসে দেশের ব্যাঙ্কগুলি বিভিন্ন রাজ্যে ১৪ দিনের জন্য বন্ধ থাকবে। এই ছুটির দিনের তালিকায় পাঁচটি রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার অন্তর্ভুক্ত রয়েছে।

দেশে কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) ব্যাঙ্কগুলির ছুটির ক্যালেন্ডার প্রকাশ করে। সেই অনুযায়ী, সপ্তাহ শেষের ছুটি বাদে জানুয়ারিতে ৬ দিন ছুটি রয়েছে। এছাড়াও কোনও কোনও রাজ্যে ছুটি রয়েছে। নেগোশিয়েবেল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট, ১৮৮১ অনুযায়ী কেন্দ্রীয় সরকার ছুটির দিনগুলিকে তিনভাগে ভাগ করে থাকে। নেগোশিয়েবেল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের (NI Act)অধীনে রয়েছে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাঙ্কস ক্লোজিং অফ অ্যাকাউন্টস। (Bank Holiday)

ছুটির তালিকা
——————-

২ জানুয়ারি, সোমবার, নববর্ষ উদযাপন (মিজোরাম)
৫ জানুয়ারি, বৃহস্পতিবার, গুরু গোবিন্দ সিং জয়ন্তী (হরিয়ানা ও রাজস্থান)
১১ জানুয়ারি, বুধবার, মিশনারি ডে (মিজোরাম)
২৩ জানুয়ারি, সোমবার, নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন (পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা)
২৫ জানুয়ারি, বুধবার, রাজ্য দিবস (হিমাচল প্রদেশ)
২৬ জানুয়ারি, বৃহস্পতিবার, প্রজাতন্ত্র দিবস
৩১ জানুয়ারি, সোমবার, মি-ড্যাম-মে-ফি (অসম)

১ জানুয়ারি, রবিবার
৮ জানুয়ারি, রবিবার
১৪ জানুয়ারি, দ্বিতীয় শনিবার
১৫ জানুয়ারি, রবিবার
২২ জানুয়ারি, রবিবার
২৮ জানুয়ারি, চতুর্থ শনিবার
২৯ জানুয়ারি, রবিবার

জানুয়ারিতে ছুটির দিনগুলি ব্যবধান ভালই রয়েছে। সেই কারণে সাধারণ মানুষ ব্যাঙ্ক সম্পর্কিত কাজে সমস্যায় পড়বেন না বলেই মনে হয়। এছাড়া এটিএম, অনলাইন ব্যাঙ্কিং এবং মোবাইল ব্যাঙ্কিং চালু থাকবে। সাধারণভাবে সাপ্তাহিক ছুটির দিনগুলিকে বাদ দিয়ে বাকি ছুটির দিনগুলি রাজ্যে রাজ্যে পরিবর্তিত হয়ে থাকে।
ওপরের ছুটির দিনগুলির মধ্যে আরবিআই নেগোশিয়েবেল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টে ছুটি ঘোষণা করেছে ২ ও ২৬ জানুয়ারি। আর বিভিন্ন রাজ্য সরকারের ছুটির দিন রয়েছে ৫, ১১, ২৩, ২৫ এবং ৩১ জানুয়ারি।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *