www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 21, 2024 7:45 am

খবরে আমরাঃ মঙ্গলবারই বাংলা ক্যালেন্ডার মতে আষাঢ়ে আমাবস্যা। এই অমাবস্যার বিশেষ গুরুপ্ত রয়েছে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, আষাঢ় অমাবস্যা আষাঢ় মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যায় পালিত হবে। এই বছর এটি ২৮। জুন মঙ্গলবার। ২৮ জুন অমাবস্যা শুরু হবে ভোর ৫টা ৫২ মিনিটে এবং ২৯ জুন বুধবার সকাল ০৮:২১ টায় শেষ হবে। অমাবস্যায় পিতৃপুরুষদের খুশি করার জন্য তর্পণ ইত্যাদি করা হয়।

এর ফলে পিতৃপুরুষরা খুশি হন এবং জীবনে সুখ-সমৃদ্ধি আসে। এদিন গঙ্গা নদীতে স্নান করে সূর্যকে অর্ঘ্য নিবেদন করা হয় এবং পিতৃপুরুষদের নিবেদন করা হয়। কথিত আছে, এই দিনে পিতৃপুরুষদের নামে অন্নদান ও বস্ত্র দান করে পিতৃপুরুষদের খুশি করা হয়। সম্ভব হলে প্রতি অমাবস্যায় কোনো গরীব বা অভাবী ব্যক্তিকে খাবার দেওয়া উচিত।এই দিনে যেখানে একদিকে ভগবান বিষ্ণুর পূজা করা হয়, অন্যদিকে শিবের পূজা করারও বিধান রয়েছে। তাই ভোলে শঙ্করের পূজা করলে কার্লসর্পের প্রতিকারও ফলদায়ক হয়। ভগবান শিবের রুদ্রাভিষেক করলে ভগবান শিবের বিশেষ আশীর্বাদ পাওয়া যায়।

প্রতি অমাবস্যায় বা প্রতি ১৫ দিন অন্তর জলে খাড়া লবণ অর্থাৎ প্রায় এক লিটার জলে ৫০ গ্রাম খাড়া লবণ মিশিয়ে মেঝে মুছে দিন। এটি নেতিবাচক শক্তি দূর করবে। কথিত আছে যে অমাবস্যার দিনে যে ব্যক্তি একটি গাছ, লতা ইত্যাদি কাটে বা একটি পাতাও ছিঁড়ে ফেলে, সে ব্রহ্মা হত্যার পাপ ভোগ করে।

অমাবস্যার অন্যান্য প্রতিকার

  • অমাবস্যার দিন মাছকে ময়দার বা আটার গুলি খাওয়ান।
  • অমাবস্যার দিন কালো পিঁপড়াকে চিনি মেশানো আটা খাওয়ান।
  • সন্ধ্যায়, একজন ভাল পুরোহিতকে ডেকে বাড়িতে যজ্ঞ করান।
  • অমাবস্যা তিথি মূলত পূর্বপুরুষদের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। এই দিনে পিতৃপুরুষদের দান করুন।
  • অমাবস্যায় অশ্বত্থ গাছের পুজো করুন এবং গাছে পৈতা এবং অন্যান্য উপাসনা সামগ্রী নিবেদন করুন। এর পরে, ভগবান বিষ্ণুর মন্ত্র জপ, ওম নমো ভগবতে বাসুদেবায় জপ করে গাছটিকে সাতবার প্রদক্ষিণ করুন।
administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *