www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 21, 2024 9:36 pm

খবরে আমরাঃ মাতৃ দিবসে মায়ের পুজো করল খুদে পড়ুয়ারা। যে মায়ের গর্ভে জন্ম নিয়ে এই স্কুলে আসা আজ স্কুলে সেই মায়েদের পাশে বসিয়ে পায়েস খাওয়ালো সন্তানেরা। পরিবার ছোট থেকে ছোটো হচ্ছে। ভাঙছে সংসার। মাম-বাবা-সন্তানের পৃথিবীতে মায়ের গুরুত্ব কমছে। তাই মা-বাবাদের প্রতি সন্তানদের কর্তব্য আরও একবার মনে করিয়ে দিতেই এমন অভিনব মা পুজো। যে মায়ের আঙুল ধরে চলতে শেখা, যাঁর কোলে আজও নিশ্চিন্তে ঘুমানো যায়, তাঁর প্রতি আরও যন্তশীল হতেই সন্তানদের মনে করিয়ে দেওয়াই লক্ষ্য।

জলপাইগুড়ির ধূপগুড়ি ব্লকের বারঘরিয়া স্বর্ণময়ী বটতলা প্রাথমিক বিদ্যালয়ে এমন অবিনব উদ্যোগ নিয়েছিলেন সেখানকার শিক্ষক-শিক্ষিকারা। পুজোর পরে কচিকাচাদের শপথ বাক্য পাঠ করান প্রধান শিক্ষক জয় বসাক। এক সুরে সব শিশুরা বলে ওঠে—আমি সারাজীবন মা-বাবাকে ভালবাসব। তাদের দেখাশোনা করব। শপথ বাক্যের পরেই মায়েদের পায়েস খাইয়ে বরণ করে নেয় সন্তানেরা। প্রথম শ্রেণী থেকে চতুর্থ শ্রেণীর শুশুরা, সকলেই এই অনুষ্ঠানে অংশ নেয়।

শিক্ষকদের মতে, শুনেছিলাম ইন্দোনেশিয়ায় এমন রীতি রয়েছে। সেখানে প্রতিটি স্কুলে মা পুজো অনুষ্ঠিত হয়। আমাদের সেই অনুপ্রেরণা থেকে একটা চেষ্টা করা। মা-বাবার প্রতি সন্তানদের শ্রদ্ধা যদি অটুট রাখতে পারি, বুঝব আমরা সার্থক।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *