www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

May 27, 2024 6:44 am
shani dev

শনি জয়ন্তী (Shani Jayanti) নিয়ে অনেকেই মনে করেন যে, এই দিনে শনিদেবকে বেশ কিছু বিশেষ জিনিস নিবেদন করা হলে শনির সাড়ে সাতি দশা ও ধাইয়ার অশুভ প্রভাব হ্রাস পায়। এছাড়া জাতকদের (Astrology) উপর আর্থিক উন্নতি ঘটাতেও সাহায্য করে। জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা (Amavasya) তিথিতে শনিদেবকে কোন পাঁচ জিনিস বিশেষভাবে নিবেদন করা উচিত, তা জেনে রাখা দরকার।

শনি গায়ত্রী মন্ত্র– উম ভগবভায়া বিদমহেন মৃত্যুরূপায় ধীমহি তন্নো শনিঃ প্রচোদ্যত। শন্নোদেবীরভিষ্টায় ভবন্তু। স্বাস্থ্যের জন্য শনি মন্ত্র- ধ্বজহিনী ধামিনী চৈব কঙ্কলি কলহপ্রিহা। কাঙ্কতি কালহি চৌথ তুরঙ্গি মহিষি আজা৷ শনৈর্নামণি পত্নীনামেতানি সঞ্জপন পুমান।

শনি জয়ন্তী। বাঙালি তথা হিন্দুদের পঞ্জিকা মেনে আগামী ১৯ মে পালন করা হবে শনি জয়ন্তী। হিন্দুধর্মে ন্যায়ের দেবতা শনিদেবের জন্মদিন প্রতি বছর জ্যৈষ্ঠ অমাবস্যায় পালিত হয়, একে শনি জয়ন্তী বলা হয়। এছাড়া এদিন সব কাজে শুভ ফল পেতে সূর্যের পুত্র শনিদেবের বিশেষ পুজো করার নিয়ম রয়েছে।

শনি জয়ন্তী (Shani Jayanti) নিয়ে অনেকেই মনে করেন যে, এই দিনে শনিদেবকে বেশ কিছু বিশেষ জিনিস নিবেদন করা হলে শনির সাড়ে সাতি দশা ও ধাইয়ার অশুভ প্রভাব হ্রাস পায়। এছাড়া জাতকদের (Astrology) উপর আর্থিক উন্নতি ঘটাতেও সাহায্য করে। জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা (Amavasya) তিথিতে শনিদেবকে কোন পাঁচ জিনিস বিশেষভাবে নিবেদন করা উচিত, তা জেনে রাখা দরকার।

– কিংবদন্তি অনুসারে, রাবণের (Ravana) আক্রমণ থেকে শনিকে উদ্ধার করার পর, হনুমানজি তার শরীরে তেল মালিশ করে শনিদেবের (Shani) শারীরিক ব্যথা থেকে মুক্ত করেছিলেন। সেই থেকেই শনিদেবকে সরষের তেল নিবেদনের রীতি চলে আসছে। শনি জয়ন্তীতে (Spiritual) শনি শিলায় তেল দিয়ে অভিষেক করলে মারাত্মক রোগ থেকে মুক্তিও পাওয়া যায়। দুঃখ-কষ্টের অবসান ঘটে নিমেষের মধ্যেই (Spirituality)।

– লজ্জাবতী গাছকে শনি দেবতার উদ্ভিদ বলে মনে করা হয়। পাশাপাশি বিশ্বাস করা হয় যে শিবকে লজ্জাবতী গাছ নিবেদন করলে তিনি শীঘ্রই সুখী হন। এর ফল, পাতা ও শিকড় নিবেদন করলে শনিদেবের বিরূপ প্রভাব কম হয়। আর্থিক সমস্যা থেকে মুক্তি পাবেন।

– শনিদেব নীল রঙের ফুল খুব পছন্দ করেন। তাই শনি জয়ন্তীতে শনিদেবের পায়ে অপরাজিতা, লজ্জাবতী, আকন্দ ফুল অর্পণ করা উচিত। বিশ্বাস করা হয় যে জাতকরে জীবনের অগ্রগতির পথগুলি খুলে যায় এক এক করে। এছাড়া চাকরিতে ঘটতে থাকা বিভিন্ন সমস্যা দূর করে থাকে।

– কালো তিল, ১০০ গ্রাম উরদ ডাল ও একটি পেরেক নিয়ে কালো কাপড়ে মুড়ে নিন। এবার শনি মন্দিরে শনি চালিসা পাঠ করার পর গঙ্গার জলে ফেলে দিতে হবে। এই প্রতিকার মেনে চললে শনির দোষ ও পিতৃদোষ কমে যায়। পাশাপাশি গৃহে সম্পত্তি বৃদ্ধি পায় ও সম্পদ ক্রমাগত বাড়তে থাকে। চোখের ত্রুটি ও সমস্যা থেকেও মুক্তি মেলে এই প্রতিকারেই।

– কালো তিল হল শনির প্রতীক। কথিত আছে যে শনির যন্ত্রণা থেকে মুক্তি পেতে শনি জয়ন্তীতে শনিদেবকে এক মুঠো কালো তিল ও কালো উড়দ ডাল নিবেদন করুন। তারপর কালো তিল দান করুন। রাহু-কেতুর জন্মগত সমস্যা মেটাতেও সাহায্য করে।

১. শনি মহামন্ত্র

ওম নীলাঞ্জন সমাভাসং রবিপুত্রং যমাগ্রজম।


ছায়ামার্তণ্ড সংভূতং তং তমামি শনৈশ্চরম।।


২. শনি দোষ নিবারণ মন্ত্র

ওম ত্রয়ম্বকম যজামহে সুগন্ধিম পুষ্টিবর্ধনম।
উর্বারুকমিব বন্ধনান মৃত্যোর্মুক্ষীয় মামৃতাত।।

৩. শনির পৌরাণিক মন্ত্র

ওম হিং নীলাঞ্জনসমাভাসং রবিপুত্রং যমাগ্রজম।
ছায়া মার্তণ্ডসম্ভূতং তং নমামি শনৈশ্চরম্।।


৪. শনির বৈদিক মন্ত্র

ওম শন্নোদেবীর-ভিষ্টয়আপো ভবন্তু পীতয়ে শংয়্যোরভিস্ত্রবন্তুনঃ।

৫. শনি গায়ত্রী মন্ত্র

ওম ভগভবায় বিদ্মহৈং মৃত্যুরূপায় ধীমহি তন্নো শনিঃ প্রচোদ্যাৎ।
ওম শন্নোদেবীরভিষ্টয় আপো ভবন্তু পীতয়ে শংযোরভিশ্রবন্তু নঃ।


৬. সুস্বাস্থ্য লাভের জন্য শনির মন্ত্র

ধ্বজিনী ধামিনী চৈব কংকালী কলহপ্রিহা।
কংকটী কলহী চাউথ তুরঙ্গী মহিষী অজা।।
শনৈর্নামানি পত্নীনামেতানি সঞ্জপন্ পুমান্।
দুঃখানি নাশ্যেন্নিত্যং সৌভাগ্যমেধতে সুখমং।।

৭. শনির তান্ত্রিক মন্ত্র

ওম প্রাং প্রীং প্রৌং সঃ শনৈশ্চরায় নমঃ।


৮. শনি বীজ মন্ত্র


ওম শং শনৈশ্চরায় নমঃ

৯. শনির বেদোক্ত মন্ত্র

ওম শমাগ্নিভিঃ করচ্ছন্নঃ স্তপন্ত সূর্য শংবাতোবা ত্বরপা অপাস্নিধাঃ

১০. শনি স্তোত্র

নমস্তে কৌণসংস্থাচং পিঙ্গলায় নমো এক স্তুতে
নমস্তে বভ্রুরূপায় কৃষ্ণায় চ নমো এ স্তুত
নমস্তে রৌদ্রদেহায় নমস্তে চান্তকায় চ
নমস্তে যমসজ্ঞায় নমস্তে সৌরয়ে বিভো
নমস্তে মন্দসংজ্ঞায় শনৈশ্চর নমো এ স্তুতে
প্রসাদ কুরু দেবেশ দিনস্য প্রণতস্য চ
কোষস্থহ্ম পিঙ্গলো বভ্রুকৃষ্ণৌ রৌদোএ ন্তকো যমঃ
সৌরী শনৈশ্চরো মন্দঃ পিপ্লদেন সমস্তুতঃ
এতানি দশ নামামী প্রাতরুত্থায় এ পঠেৎ
শনৈশ্চরকৃতা পীডা ন কদচিৎ ভবিষ্যতি

(Collected)

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *