www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 21, 2024 7:37 pm
nasigram

কাশী সমান নাসিগ্রাম। নাসিগ্রাম দর্শনে নাকি কাশীর পূণ্য মেলে। প্রায় সাড়ে চারশো বছরের ইতিহাসের সাক্ষী বর্ধমানের ভাতার ব্লকের এই মন্দির ঘেরা নাসিগ্রাম। রয়েছে বৈষ্ণব ও শাক্তের এক অদ্ভূত মিশেল। প্রায়শই পা রাখতেন স্বয়ং বামদেব। শিব প্রধান এই গ্রামের নানান প্রান্তে ছড়িয়ে রয়েছে একাধিক মন্দির। চলুন ঘুরে দেখি গ্রামের মন্দিরগুলিকে। জেনে নিই তাদের ইতিহাস।

‘নাসিগ্রাম’ পূর্ব বর্ধমানের অন্তর্গর ভাতার সদরের একটি ছোট প্রাচীন গ্রাম। আর্থিক দিক থেকে অনেকটা পিছিয়ে পড়া এই গ্রামের আধুনিক সুযোগ সুবিধা অনেক কম। পঞ্চায়েতের উদ্যোগে কিছু রাস্তা ঠিক হলেও অধিকাংশ রাস্তাই কাঁচা। ফলে বর্ষাকালে এই গ্রামের মানুষদের যাতায়াতে খুবই অসুবিধা হয়। পানীয় জলের অবস্থা বেশ সঙ্কটজনক। কয়েকটি চাপা কল থাকলেন তার বেশিরভাগ অকেজো হয়ে থাকে। শেষ জনগণনার রিপোর্ট অনুযায়ী এই গ্রামে মোট ১৭০৮ টি পরিবারের বসবাস।

পূর্ব বর্ধমানের (Bardhaman)  জাতীয় সড়ক থেকে ৩৮.৮ কিলোমিটার দূরে অবস্থিত এই গ্রাম। এখানকার প্রধান পরিবহন ব্যবস্থা হলো বাস।নিকটবর্তী রেল স্টেশন ভাতার – নাসিগ্রাম (Bhatar-Nasigram) থেকে যার দূরত্ব ১১.২ কিলোমিটার। ২২৮১.৫২ হেক্টর জমি নিয়ে গঠিত এই নাসিগ্রাম। এই গ্রামে স্বাক্ষরতার ৬৭.৪৮ শতাংশ – যার মধ্যে স্বাক্ষর পুরুষ ৭২.৪৭ শতাংশ ও স্বাক্ষর মহিলা ৬২.৩১ শতাংশ। এখানকার অধিকাংশ অধিবাসী SC ও ST ।২০১১ জনগণনা অনুযায়ী এখানে ৩৮.৮১ শতাংশ SC আর মাত্র ০.৬৩ ST বসবাস করেন।

১৭০৮ টি পরিবারের মোট জনসংখ্যা ৭৫০৩ জন।এর মধ্যে পুরুষ ৩৮১৮ জন ও মহিলা ৪৬৮৫ জন। মোট SC জনসংখ্যা ২৯১২ – এর মধ্যে পুরুষ – ১৪১৬ ও মহিলা – ১৪৫১। ২০১১ জনগণনায় আরো প্রকাশ যে এই গ্রামে মোট ST মানুষের সংখ্যা -৪৭ জন। এর মধ্যে ১৮ জন পুরুষ ও ২৯ জন মহিলা। নাসিগ্রামে ২টি স্কুল আছে – নাসিগ্রাম হাইস্কুল ও নাসিগ্রাম গার্লস এফ.পি.স্কুল। নাসিগ্রামে একটা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থাকলেও এই অঞ্চলের মানুষের প্রধান স্বাস্থ্যকেন্দ্র ৬০ শয্যা বিশিষ্ট ভাতার গ্রামীন হাসপাতাল। এই গ্রাম বড়োবেলুন এলাই গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত।এর নিকটবর্তী শহর বর্ধমান – এই গ্রাম থেকে ৩০ কিলোমিটার দূরে।এটি ভাতার সি.ডি. ব্লকে অবস্থিত।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *