www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 21, 2024 6:59 am
ganesh গণেশ

অগাষ্ট মাস শুরু হচ্ছে ভগবান গণেশ চতুর্থীর ব্রত (Ganesh Chaturthi) দিয়ে। এছাড়াও এই মাসে নাগ পঞ্চমী (Nag Panchami), হরতালিকা তিজ, জন্মাষ্টমী (Janmastami), রাখির (Raksha Bandhan) মতো উত্সবগুলিও পড়ছে, তাই আসুন জেনে নেওয়া যাক আগস্ট মাসে কোন তারিখে কোন ব্রত এবং উৎসব পড়ছে।

আমাদের বারো মাসে তেরা পার্বণ। শুরু হল অগস্ট মাস (August month)। এই মাসটি জুড়ে রয়েছে একাধিক উৎসব-পার্বণ। জানেন কি তা।

আগস্ট মাস। আগষ্ট মাসে কিছু রোজা বা উৎসব চলবে (Festivals)। পঞ্জিকা বা পঞ্চাঙ্গ (Panchang) অনুসারে, শ্রাবণ মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতেও অনেক বড় ব্রত ও উৎসব শুরু হয়। এই পুরও মাসটিই শুভ হতে চলেছে। অগাষ্ট মাস শুরু হচ্ছে ভগবান গণেশ চতুর্থীর ব্রত (Ganesh Chaturthi) দিয়ে। এছাড়াও এই মাসে নাগ পঞ্চমী (Nag Panchami), হরতালিকা তিজ, জন্মাষ্টমী (Janmastami), রাখির (Raksha Bandhan) মতো উত্সবগুলিও পড়ছে, তাই আসুন জেনে নেওয়া যাক আগস্ট মাসে কোন তারিখে কোন ব্রত এবং উৎসব পড়ছে।

১ আগস্ট  বিনায়ক চতুর্থী ব্রত, শ্রাবণের তৃতীয় সোমবার
বিনায়ক চতুর্থী ব্রত ১ল আগস্ট, সোমবার। এই দিনটিও শ্রাবণের তৃতীয় সোমবার। এবার বিনায়ক চতুর্থী ব্রত রবি যোগে।

২ আগস্ট, মঙ্গলবার – নাগ পঞ্চমী, মঙ্গলা গৌরী ব্রত
শ্রাবণ শুক্লা পঞ্চমী অর্থাৎ নাগ পঞ্চমী ২র আগস্ট। এই মাসের প্রতি মঙ্গলবার মঙ্গলা গৌরী ব্রত পালন করা হয়। এই উৎসব একসঙ্গে হওয়ায় দিনটির গুরুত্ব আরও বেড়েছে।

৮ আগস্ট – শ্রাবণের চতুর্থ সোমবার
৮ আগস্ট শ্রাবণের চতুর্থ সোমবার। এই দিনে উপবাসের একটি বিশেষ তাৎপর্য রয়েছে। শ্রাবণ সোমবার উপবাসে ভগবান শিব এবং মা পার্বতীকে খুব ভোরে বিশেষভাবে পূজা ও ব্রত পালন করা হয়।

১১ আগস্ট, বৃহস্পতিবার- রাখি উৎসব
শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখি বন্ধন উৎসব। ভাই বোনের ভালোবাসার প্রতীক রাখি উৎসব। এই দিনে, বোনেরা তাদের ভাইদের কব্জিতে একটি সুতো বেঁধে তাদের উজ্জ্বল ভবিষ্যত এবং দীর্ঘ জীবনের জন্য প্রার্থনা করে।

 

১৪ আগস্ট রবিবার – কাজরি তীজ

পঞ্চাং অনুসারে, কাজরী তীজের উৎসব পালিত হবে ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের তৃতীয় তিথিতে অর্থাৎ ১৪ আগস্ট ২০২২, রবিবার। বিবাহিত মহিলাদের জন্য এই উৎসব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

 

১৯ আগস্ট শুক্রবার – জন্মাষ্টমী
ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জন্মাষ্টমী উৎসব পালিত হয়। এই দিনে রোহিণী নক্ষত্রে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। জন্মাষ্টমীর দিন ভগবান শ্রীকৃষ্ণের শিশুরূপের পূজা করা হয়।

 

৩০ আগস্ট, মঙ্গলবার – হরতালিকা তীজ
ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে হরিতালিকা তীজ ব্রত করা হয়। কাজরী তীজের মতো এই উপবাসেও ভগবান ভোলেনাথ ও মাতা পার্বতীর পূজা করা হয়।

 

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *