www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

February 28, 2024 9:29 pm

খবরে আমরাঃ রাজ্য ব্যস্ত রামপুরহাট-কাণ্ডে। কেন্দ্র হস্তক্ষেপ করে রিপোর্ট তলব করেছে। ১২ জনের মৃত্যু নিয়ে শুরু হয়েছে বিজেপি-তৃণমূল দ্বন্দ। রাজ্যপাল ও পিছিয়ে নেই। কোমড় বেধে নেমে পড়েছেন। আর তারই মাঝে পেট্রোল-ডিজেলের পর এইবার রান্নার গ্যাসের দাম বাড়ল। সিলিন্ডার প্রতি ৫০ টাকা বাড়ল গ্যাসের দাম। কলকাতায় এলপিজি গ্যাসের দাম বেড়ে হল ৯৭৬ টাকা। ১৪.২ কেজি গ্যাসের জন্য উপভোক্তাদের এখন থেকে ৯৭৬ টাকা করে দিতে হবে। তবে এদিকে বাণিজ্যিক গ্যাসের দাম কমল ৮ টাকা। ১৯ কেজি গ্যাসের জন্য় উপভোক্তাদের এখন থেকে দিতে হবে ২০৮৭ টাকা। আজ কলকাতায় ভর্তুকিযুক্ত ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম ছিল ৯২৬ টাকা। কিন্তু এখন থেকে রান্নার গ্যাসের জন্য অতিরিক্ত ৫০ টাকা বরাদ্দ করতে হবে বাজারের খরচ থেকে।

প্রসঙ্গত, পাঁচ রাজ্যে নির্বাচনের জন্যই রান্নার গ্যাস এবং জ্বালানি গ্যাসের দাম বৃদ্ধি আটকে রাখা হয়েছিল বলে অনেক বিশেষজ্ঞদের মতামত। পাঁচ রাজ্যের ভোট মিটতেই সরকার নতুন দাম লাগু করছে। রান্নার গ্যাসের পাশাপাশি দাম বেড়েছে পেট্রোল এবং ডিজেলেরও। সম্প্রতি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও একই সুরে সুর মিলিয়েছিলেন। তিনি বলেছিলেন, নির্বাচনের ফলাফলের ঘোষণা হয়ে গিয়েছে। এইবার গ্যাস এবং পেট্রোল-ডিজেলের দাম বাড়াবে কেন্দ্র। এবং তাঁর আশঙ্কা সত্যিও হল। বলাই বাহুল্য, এই মূল্যবৃ্দ্ধির প্রভাব সরাসরি পড়বে মধ্যবিত্ত এবং নিম্নবিত্তদের ভাঁড়ারে। এমনিতেই করোনা মহামারির কাঁটায় অনেকের আয়ে প্রভাব পড়েছে। করোনা পরিস্থিতিতে সংসার চালাতে নাস্তানাবুদ জনগণ। এমতাবস্থায় রান্নার গ্যাসের দামবৃদ্ধি গোঁদের উপর বিষ ফোঁড়ার মতোই। রান্নার গ্যাস ও জ্বালানি তেলের দামবৃদ্ধির ফলে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর মূল্যবৃদ্ধির আশঙ্কাও এড়িয়ে যাওয়া যাচ্ছে না।

এদিকে প্রায় এক মাস হতে চলল ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ। ইউক্রেনে রাশিয়া নৃশংসভাবে সামরিক অভিযান চালানোর জন্য পশ্চিমি দুনিয়া সরব হয়েছে রাশিয়ার বিরুদ্ধে। রাশিয়ার উপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছে একাধিক পশ্চিমি দেশ। আমেরিকা সহ আরও অনেক দেশ রাশিয়া থেকে তেল আমদানি নিষিদ্ধ করেছে। ফলে বিশ্ব বাজারে তেলের দাম হয় ১৩৯ ডলার। তাই এর প্রভাব ভারতীয় বাজারে পড়বে তা আশঙ্কা করাই যাচ্ছিল। শুধমাত্র নির্বাচনের কারণে আটকে ছিল এই সিদ্ধান্ত। ১০ মার্চ ফলাফল ঘোষণা হয় পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের। এরপরই জ্বালানি ও গ্যাসের দাম বাড়ানো ছিল শুধুমাত্র সময়ের অপেক্ষা। সব আশঙ্কা সত্যি করে রান্নার গ্যাসের দাম বাড়ল ৫০ টাকা। যা আদতে বিপুল পরিমাণ।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *