বেশ কয়েক মাস ধরে ইউআইএডিআই ভারতের রেজিস্ট্রার জেনারেল, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল, রেশন ব্যবস্থা সহ দেশে চালু থাকা জাতীয় সামাজিক সহায়তা কর্মসূচি এবং অন্যান্যদের কাছ থেকে মৃত ব্যক্তির তথ্য সংগ্রহ করেছে। জানা গিয়েছে মৃত ব্যক্তির তথ্য সংগ্রহের জন্য আর্থিক প্রতিষ্ঠান এবং অন্যান্য সংস্থার সাথেও সহযোগিতা করার চেষ্টা করছে।
সংস্থা জানিয়েছে, কোনও আধার নম্বর কখনও অন্য ব্যক্তির কাছে পুনরায় বরাদ্দ করা হয় না। তবে, কোনও ব্যক্তির মৃত্যুর ক্ষেত্রে, সম্ভাব্য পরিচয় জালিয়াতি, অথবা কল্যাণ সুবিধা গ্রহণের জন্য এই ধরনের আধার নম্বরের অননুমোদিত ব্যবহার রোধ করার জন্য তার আধার নম্বর নিষ্ক্রিয় করা অপরিহার্য।
এই বছরের শুরুতে ২৫টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে বর্তমানে সিভিল রেজিস্ট্রেশন সিস্টেম ব্যবহার করে নিবন্ধিত মৃত্যুর জন্য myAadhaar পোর্টালে একটি সুবিধা – পরিবারের সদস্যের মৃত্যুর রিপোর্টিং – চালু করেছে। পোর্টালের সাথে বাকি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির একীকরণের প্রক্রিয়া বর্তমানে চলছে।
পরিবারের সদস্যকে, নিজেকে প্রমাণীকরণের পর, পোর্টালে মৃত ব্যক্তির আধার নম্বর এবং মৃত্যু নিবন্ধন নম্বর সহ অন্যান্য জনসংখ্যাতাত্ত্বিক বিবরণ প্রদান করতে হবে। পরিবারের সদস্য কর্তৃক জমা দেওয়া তথ্য যাচাইয়ের যথাযথ প্রক্রিয়ার পরে, মৃত ব্যক্তির আধার নম্বর নিষ্ক্রিয় করার জন্য বা অন্যথায় পরবর্তী পদক্ষেপ নেওয়া হয়।
UIDAI আধার নম্বরধারীদের মৃত্যু নিবন্ধনকারী কর্তৃপক্ষের কাছ থেকে তাদের মৃত্যুর শংসাপত্র পাওয়ার পরে আমার আধার পোর্টালে তাদের পরিবারের সদস্যদের মৃত্যুর রিপোর্ট করার জন্য উৎসাহিত করছে।
