www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

July 19, 2024 8:19 pm

খবরে আমরাঃ আগের বছরের মতো ২০২২ সালেও মোট চারটি গ্রহণ (Eclipse) হবে। যার মধ্যে দুটি সূর্যগ্রহণ ও দুটি চন্দ্রগ্রহণ। আগামী মাসেই হবে বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse)। জানুন কবে, কখন হবে এই গ্রহণ এবং বিস্তারিত তথ্য। ২০২২ সালের প্রথম সূর্যগ্রহণের তারিখ ২০২২ সালের প্রথম সূর্যগ্রহণ হবে আগামী ৩০ এপ্রিল। দুপুর ১২:১৫ মিনিট থেকে ০৪:০৭ মিনিট পর্যন্ত সূর্যগ্রহণ থাকবে৷ এটি আংশিক সূর্যগ্রহণ হবে। কোথায় হবে সূর্যগ্রহণ? 2022 Place)এই গ্রহণ ভারতে থেকে দৃশ্যমান হবে না। ফলে সূতক কালও থাকবে না। দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিমাঞ্চল, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক ও অ্যান্টার্কটিকায় এই গ্রহণ দৃশ্যমান হবে।

সূর্যগ্রহণ কী? পৃথিবী, চন্দ্র ও সূর্য যখন একই সরলরেখায় অবস্থান করে এবং চন্দ্র, পৃথিবী ও সূর্যের মাঝে এসে ছায়ার সৃষ্টি করে তখন সূর্যের আলো পৃথিবীতে পৌঁছায় না। এই মহাজাগতিক ঘটনাকেই সূর্যগ্রহণ বলে। আংশিক সূর্যগ্রহণ যখন চাঁদের জন্য সূর্যের আলো পৃথিবীতে আসতে বাধা পেলেও, একটা অংশের আলোয় শুধুমাত্র বাধা পায়, তখন এই ধরনের সূর্যগ্রহণ দেখা যায়। অর্থাত্‍ এক্ষেত্রে সূর্যের একটা অংশ চাঁদের জন্য ঢাকা পড়ে আর বাকি অংশ দেখা যায়। এই আংশিক গ্রহণে সূর্যকে আধ খাওয়া ফলের মতো দেখতে লাগে।বলয়গ্রাস সূর্যগ্রহণ যখন সূর্যের বহিঃসীমা ছাড়া বাকি অংশ চাঁদের দ্বারা ঢেকে যায়, তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ। অর্থাত্‍ পৃথিবী থেকে কেবল সূর্যের বহিঃসীমা নজরে আসে। দেখে মনে হয়, ঠিক যেন একটা আংটি। একে রিং অব ফায়ারও বলা হয়ে থাকে। এই ধরনের সূর্যগ্রহণ সবথেকে কম দেখা যায়। কারণ এই গ্রহণের জন্য পৃথিবী ও সূর্যের সঙ্গে চাঁদের দূরত্ব নির্দিষ্ট হওয়া প্রয়োজন।পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আর যখন সূর্য, পৃথিবী ও চাঁদ সম্পূর্ণভাবে একই সরলরেখায় আসে তখন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যায়। সেক্ষেত্রে সূর্যের আলো চাঁদের দ্বারা পুরোপুরি বাধা পায়। ফলে কিছুক্ষণের জন্য সূর্যের আলো দেখতেই পাওয়া যায় না। তখন দিনের বেলায় নেমে আসে অন্ধকার।

রাশিচক্রের উপর সূর্যগ্রহণের প্রভাব গ্রহগুলি আমাদের জীবনে গভীর প্রভাব ফেলে। সূর্য সমস্ত গ্রহের রাজা এবং আত্মার কারক হিসাবে বিবেচিত। সূর্যগ্রহণের অবস্থান শুভ বলে মনে করা হয় না। বিশ্বাস করা হয় যে, সূর্যগ্রহণ হলেই সূর্য পীড়িত হয় এবং শুভ ফল কমে যায়। বিভিন্ন রাশিচক্রের উপর গ্রহণের বিভিন্ন প্রভাব রয়েছে। তবে জ্যোতিষাচার্য শ্রীপতি ত্রিপাঠী বলেছেন যে, এই গ্রহণ- বৃষ, কর্কট, তুলা ও ধনু এই ৪ রাশি জন্য বিশেষ ফলদায়ক হতে চলেছে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *